মার্কিন উপকূলে চীনা যুদ্ধজাহাজ

Slider সারাবিশ্ব

alaska_bg_403078831ঢাকা: বেরিং সাগরে যুক্তরাষ্ট্রের উপকূলে চীনা যুদ্ধজাহাজ দেখা গেছে বলে দাবি করেছে মার্কিন কর্তৃপক্ষ।

দেশটির আলাস্কা উপকূলে জাহাজ পাঁচটি শনাক্ত হয়েছে বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এই প্রথম এমন ঘটনা ঘটল দাবি করে কর্তৃপক্ষ বলেছে, তারা জাহাজগুলোর ওপর নজর রাখছেন। কিন্তু আন্তর্জাতিক জলসীমায় থাকায় এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেওয়া যাচ্ছে না।

মার্কিন সংবাদমাধ্যমগুলো বলছে, জাহাজ পাঁচটির মধ্যে তিনটি যুদ্ধজাহাজ। বাকি দু’টির একটি পণ্য সরবরাহকারী ও অপরটি জলে-স্থলে চলতে সক্ষম জাহাজ। শেষ খবর পাওয়া পর্যন্ত এগুলো আলেউত দ্বীপপুঞ্জের দিকে অগ্রসর হচ্ছিলো। এই দ্বীপপুঞ্জ রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে অবস্থিত।

সংবাদে বলা হয়, জাহাজগুলো যে অঞ্চলে দেখা গেছে, এর খুব কাছেই আলাস্কায় তিনদিনের সফরে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। রাজধানী অ্যানকোরেজে আন্তর্জাতিক হিমবাহ সম্মেলনে যোগ দিতে তিনি সেখানে গেছেন।

মার্কিন প্রতিরক্ষা দফতরের মুখপাত্র বিল আরবান স্থানীয় সময় বুধবার (০২ সেপ্টেম্বর) সাংবাদিকদের বলেন, আমরা পিপল’স লিবারেশন আর্মি নেভির (প্ল্যান) জাহাজগুলোর ব্যাপারে সতর্ক রয়েছি। এই প্রথম বেরিং সাগরে এগুলো দেখা গেল।

তিনি বলেন, প্রতিটা দেশের সামরিক বাহিনীর জাহাজই আন্তর্জাতিক জলসীমায় চলতে পারে। আমরা এ স্বাধীনতাকে সম্মান করি, যদি তা আন্তর্জাতিক আইন মেনে হয়।

অপর এক প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, এখনও জাহাজগুলোকে হুমকি হিসেবে দেখছে না মার্কিন যুক্তরাষ্ট্র।

এদিকে, চীনা মেরিটাইম স্টাডিজ ইনস্টিটিউটের পরিচালক পিটার ডাটোন বলেছেন, চীনা সামরিক বাহিনীর জন্য এটি একটি বড় অর্জন। ইউরেশীয় অঞ্চলে চীনা জাহাজ দেখা যাওয়া আশ্চর্যজনক কিছু নয়। তারা ভূমধ্যসাগর ও জাপান সাগরে রাশিয়ার সঙ্গে মহড়া করেছে। উত্তর সাগর রুটে তাদের আগ্রহ রয়েছে। এ কারণেই তাদেরকে আলাস্কার দিকে দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *