পাক-ভারত সীমান্তে গোলাগুলি, নিহত ৮

Slider সারাবিশ্ব

India_986222326ঢাকা: ভারত ও পাকিস্তান সীমান্তের নিয়ন্ত্রণ রেখায় (লাইন অব কন্ট্রোল) দু’দেশের সীমান্তরক্ষীদের মধ্যে ব্যাপক গোলাগুলি হয়েছে। এতে অন্তত আট বেসামরিক লোক নিহত হয়েছে। আহত হয়েছে দু’ডজনেরও বেশি লোক। নিহতদের মধ্যে ছয়জন পাকিস্তানি, আর দু’জন ভারতীয়। এ ক্ষয়ক্ষতির জন্য উভয়পক্ষই পরস্পরকে অভিযুক্ত করছে।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) রাত থেকে শুক্রবার (২৮ আগস্ট) সকাল পর্যন্ত কাশ্মীর ও পাঞ্জাব সীমান্তে এ গোলাগুলি হয়।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যমের পক্ষ থেকে দাবি করা হয়, বৃহস্পতিবার রাতে পাকিস্তানি সীমান্তরক্ষী বাহিনী রেঞ্জার্স কোনো উস্কানি ছাড়াই কাশ্মীরের আরএস পুরা সেক্টরে গোলাগুলি করে। এতে দুই ভারতীয় নাগরিক নিহত ও ১৬ জন আহত হয়।

স্থানীয় প্রশাসক সিমরানদ্বীপ সিং দাবি করেন, নাগরিকদের এ ক্ষয়ক্ষতির পর বিএসএফও পাল্টা জবাব দেয়।

আর পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ অধিদফতরের (আইএসপিআর) বিবৃতির বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম জানায়, শুক্রবার সকালে পাঞ্জাব প্রদেশের শিয়ালকোট জেলার চাওড়া, হারপাল, চাপড়ার ও সুচিতগড় সেক্টরে নির্বিচারে গোলাগুলি করে বিএসএফ। তাদের মর্টারের গোলা ও গুলিতে পাকিস্তানের ছয় বেসামরিক নাগরিক নিহত হন। ওপার থেকে গোলাগুলির পাল্টা জবাব দেয় রেঞ্জার্সও।

পাকিস্তানি সংবাদমাধ্যমে আরও দাবি করা হয়, বিএসএফের গুলিতে শিয়ালকোটের স্থানীয় বাসিন্দাদের বাড়িঘর পুরো ধ্বংস হয়ে গেছে। ক্ষয়ক্ষতি হয়েছে গবাদি পশুরও।

সংবাদমাধ্যম বলছে, ক’দিন বিরতির পর সীমান্তে আবারও উত্তেজনা ছড়ানোয় কড়া অবস্থান নিয়েছে দু’পক্ষের সীমান্তরক্ষী বাহিনীই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *