মিরপুর চিড়িয়াখানায় হাতির আঘাতে কিশোরের মৃত্যু

Slider ফুলজান বিবির বাংলা

ঢাকার মিরপুরে জাতীয় চিড়িয়াখানায় হাতির আঘাতে এক কিশোরের মৃত্যুর ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদের দিন সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে এ ঘটনা ঘটে।

জাতীয় চিড়িয়াখানার দায়িত্বশীল একটি সূত্র ঢাকা পোস্টকে জানিয়েছে, ঈদের দিন হওয়াতে চিড়িয়াখানায় মানুষের ঢল নেমেছে। প্রতিদিনের মতোই হাতি দিয়ে ফুটবল খেলা দেখানো হচ্ছিল। কিছু সময় খেলাধুলার পর হঠাৎ করে হাতিটি বিগড়ে যায়। বিগড়ে গিয়ে সামনে একটি কিশোরকে শুঁড় দিয়ে ধরে আছাড় মারে। পরে কিশোরটির মৃত্যু হয়।

ওই সূত্রটি আরও জানায়, যে কিশোর নিহত হয়েছে সে চিড়িয়াখানার একজন কর্মীর সন্তান।

জাতীয় চিড়িয়াখানার পরিচালক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম তালুকদার বলেন, আমাদের আজাজ আলি নামে একজন হাতির মাহুত আজ বেলা ১১টায় তার ছেলে জাহিদকে নিয়ে হাতির বেষ্টনীর ভেতরে প্রবেশ করে। ওই সময়টা হাতি পরিচর্যা করা হচ্ছিল। হঠাৎ করে নতুন একজনকে দেখে হাতি আতর্কিতভাবে তার ওপর আক্রমণ করে। হাতিটি মাহুতের ছেলেকে শুঁড়ে পেঁচিয়ে আছাড় দেয় বলে জেনেছি।

তিনি বলেন, সাধারণত মাহুতের নিয়ন্ত্রণে হাতি থাকে। এবং তার নির্দেশনাও হাতি মানে। আর এই মাহুত ছাড়া বেষ্টনীর ভেতরে অন্য কারো প্রবেশ নিষেধ ছিল।

মাহুত কেন ছেলেকে নিয়ে ভেতরে প্রবেশ করেছে জানতে চাইলে চিড়িয়াখানার পরিচালক বলেন, যতদূর জেনেছি মাহুত আজাদের বংশ পরম্পরা এই কাজ করে আসছিল। ঈদে আজাদের ছেলে ঢাকায় এলে তাকে চিড়িয়াখানায় নিয়ে আসে। মাহুত যা বললো তাতে বোঝা যায় তার সচেতনতার কমতি ছিল। মাহুত বোধহয় ভেবেছিল সব স্বাভাবিক থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *