বানিজ্য মেলায় হ্যাট্রিক পুরস্কার পেলো শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাষ্ট

Slider বাংলার সুখবর


টঙ্গী( গাজীপুর) প্রতিনিধি: আন্তর্জাতিক বানিজ্য মেলায় দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় প্যাভিলিয়ন নির্মাণ করে মেলার সৌন্দর্য বৃদ্ধি,প্যাভিলিয়নে প্রদর্শিত পণ্য ও সেবার মান দর্শকেদের প্রশংসা অর্জন করায় হ্যাট্রিক পুরস্কার পেয়েছে টঙ্গীতে অবস্থিত শারীরিক প্রতিবন্ধী ও সুরক্ষা ট্রাস্ট মৈত্রী শিল্প মুক্তা পানি।

আজ মঙ্গলবার বিকেলে আন্তর্জাতিক বানিজ্য মেলায় মাল্টিপারপাস হল (২য় তলা)-এ অনুষ্ঠিতব্য সমাপনী অনুষ্ঠানে মিনি প্যাভিলিয়ন ক্যাটাগরিতে
এই পুরস্কার দেন বানিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি। প্রতিষ্ঠানের পক্ষে পুরস্কার গ্রহন করেন বানিজ্যিক কর্মকর্তা মো: সাইফুল ইসলাম।

মৈত্রী শিল্পের কারখানা ব্যবস্থাপক মো: মহসীন আলী বলেন, এবার নিয়ে আমরা তৃতীয়বার পুরস্কার পেয়ে হ্যাট্রিক করলাম।

শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট, মৈত্রী শিল্পের নির্বাহী পরিচালক(যুগ্ম সচিব) মো: সেলিম খান বলেন, বর্তমান মাননীয় প্রধানমন্ত্রীর মানবিক বিবেচনায় ও অনুশাসনে প্রতিবন্ধীরা এখন স্বনির্ভর হয়ে উঠছে। পুরস্কারে হ্যাট্রিক করায় সফলতা পুরোটাই মাননীয় প্রধানমন্ত্রীর। আমরা প্রতিষ্ঠানের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।

১৯৮৩ সালে সমাজকল্যান মন্ত্রনালয়ের অধীন টঙ্গীতে প্রতিষ্ঠিত হয় শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট, মৈত্রী শিল্প। টঙ্গীতে অবস্থিত এই প্রতিষ্ঠান কেন্দ্রিয় কার্যালয় হিসেবে কাজ করছে। বাংলাদেশে মোট আটটি বিভাগের মধ্যে ঢাকা, রংপুর ও চট্রগ্রাম বিভাগে শাখা আছে। বাকী পাঁচ বিভাগে শাখা খোলার কাজ চলছে।

মোট ২৫৫ জন লোকবল রয়েছে এই প্রতিষ্ঠানে। এর মধ্যে শতকরা ৯০ ভাগ প্রতিবন্ধী। প্রতিবন্ধীরা এখান থেকে প্রশিক্ষন নিয়ে এখানেই কাজ করছেন। বর্তমানে এই প্রতিষ্ঠান ১২০টি প্লাস্টিক পণ্য তৈরী করছে। এ ছাড়া আমাদের তৈরী মুক্তা পানি ইতোমধ্যে সারা দেশে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। প্রতিবন্ধীদের পরিশ্রমে তৈরী এই পানি এখন বাজারে ব্যবসা করছে। আমরা প্রতিদিন ৫০ হাজার লিটার পানি উ’পাদন করছি। প্রতিদিন ৫হাজার প্লাস্টিক পণ্য তৈরী হচ্ছে আমাদের কারখানায়। এই সবই করছে প্রতিবন্ধীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *