ড. ইউনূসকে নিয়ে যে খবর পাচ্ছি, তাতে আমরা খুবই উদ্বিগ্ন: জাতিসংঘ

Slider সারাবিশ্ব

চারদিন ধরে নিজের আট প্রতিষ্ঠান দখল করে রাখার অভিযোগ করেছেন গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। তিনি বলেছেন, দুঃখ-দুর্দশায় পড়ে গেছি, কেউ সহযোগিতা করছে না।

এমনকি একাধিকবার পুলিশকে জানানো হলেও পুলিশ বা সরকার কেউ সহযোগিতা করছে না বলেও অভিযোগ করেছেন তিনি। আর এই খবরে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। সংস্থাটি বলেছে, বাংলাদেশ থেকে ড. ইউনূসকে নিয়ে যে খবর পাওয়া যাচ্ছে, তাতে আমরা খুবই উদ্বিগ্ন।

একইসঙ্গে ড. ইউনূসকে বছরের পর বছর ধরে জাতিসংঘের একজন মূল্যবান অংশীদার বলেও আখ্যায়িত করেছে জাতিসংঘ।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক এসব মন্তব্য করেন।

এদিনের ব্রিফিংয়ে এক সাংবাদিক জানতে চান, নোবেল বিজয়ী অধ্যাপক মুহম্মদ ইউনূস আজ সকালে সাংবাদিকদের বলেছেন, বাংলাদেশ সরকারের লোকেরা তার সমস্ত গ্রামীণ অফিস দখল করেছে এবং আপনি জানেন, সরকার তার বিরুদ্ধে নতুন অভিযোগও দায়ের করেছে। জাতিসংঘ মহাসচিব কি তার আশঙ্কাজনক পরিস্থিতি সম্পর্কে অবগত আছেন?

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, বিষয়টি নিয়ে আমরা খুব ভালো করেই অবগত আছি। আমি আবারও বলতে চাই, ড. মুহাম্মদ ইউনূস বছরের পর বছর ধরে জাতিসংঘের একজন মূল্যবান অংশীদার।

তিনি আরও বলেন, তিনি (ড. ইউনূস) আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক উভয় ক্ষেত্রেই আমাদের একজন সহযোগী এবং তিনি সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এবং সাধারণভাবে আমাদের উন্নয়ন কাজকে ঘিরে বেশ কিছু কর্মসূচিতে অংশ নিয়েছেন।

স্টিফেন ডুজারিক বলেন, ড. ইউনূসকে কেন্দ্র করে বাংলাদেশ থেকে যেসব খবর আমরা আসতে দেখছি, তাতে আমরা খুবই উদ্বিগ্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *