সংরক্ষিত আসন : বর্তমান এমপিদের এবার সুযোগ দিচ্ছে না আ.লীগ

Slider রাজনীতি


সংরক্ষিত আসনের বর্তমান এমপিদের দ্বাদশ জাতীয় সংসদে মনোনয়ন না দেওয়ার বিষয়ে ভাবছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দুই দফার বৈঠকে দলটির হাইকমান্ড থেকে এরই মধ্যে মনোনয়ন-প্রত্যাশীদের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় নেতারা বলছেন, দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে নতুনদের সুযোগ দিতে চায় আওয়ামী লীগ। কাজেই বর্তমানে যারা এমপি আছেন তাদের এবার আর মনোনয়ন পাওয়ার সম্ভাবনা থাকছে না। তবে হাইকমান্ড চাইলে দুই চারজনের ক্ষেত্রে ভিন্নতা থাকতে পারে।

গতকাল বৃহস্পতিবার গণভবনে দলের সভাপতির সঙ্গে মনোনয়ন-প্রত্যাশীরা বৈঠক করেন। সেখানে ২৫ থেকে ৩০ জন মনোনয়ন-প্রত্যাশী বক্তব্য রাখেন। বৈঠককালে দলের প্রধান দ্বাদশ সংসদে সংরক্ষিত আসনে নতুনদের সুযোগ দিতে বলেন।

আজ সন্ধ্যায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের সঙ্গে শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে বৈঠক করেন মনোনয়ন-প্রত্যাশীরা। দুই বৈঠকেই দলের হাইকমান্ডের পক্ষ থেকে বর্তমান সংরক্ষিত এমপিদের মনোনয়ন না দেওয়া বিষয়টি উঠে এসেছে।

আজকের বৈঠকে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজীসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠকে বর্তমান কয়েকজন সংরক্ষিত এমপি, যুব মহিলা লীগ, মহিলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তারা সবাই দ্বাদশ সংসদেও আওয়ামী লীগের মনোনয়ন-প্রত্যাশী।

দলীয় সূত্র জানায়, গতকাল দুপুরে গণভবনে সংরক্ষিত মহিলা আসনে মনোনয়ন-প্রত্যাশীরা আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় দলের নারী নেত্রী ও মনোনয়নপ্রত্যাশীরা প্রধানমন্ত্রীকে তাদের মনোনয়ন পাওয়ার ইচ্ছার কথা জানান।

সংরক্ষিত আসনের এক সংসদ সদস্য বক্তব্য রাখতে গেলে দলের সভাপতি শেখ হাসিনা বলেন, ‘আমি তো তোমাকে গতবার এমপি বানিয়েছি। আবার দাঁড়িয়েছ কেন? বসো বসো।’

বৈঠকে অংশ নেওয়া একাধিক নেতা জানান, ঝিনাইদহের সংরক্ষিত সংসদ সদস্য খালেদা খানম দলের সাধারণ সম্পাদকের দৃষ্টি আকর্ষণ করলে ওবায়দুল কাদের বলেন, ‘তুমি কি রানিং (বর্তমান সংসদ সদস্য)? রানিং থাকলে অন্যদের সুযোগ দাও। আমি যতটুকু জানি রিপিট (পুনরায়) হওয়ার সম্ভাবনা নেই। তুমি অযথা টেনশন করিও না। নেত্রী তোমাকে দিলে দিতে পারেন।’

এ সময় আরেক নেত্রীর উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, কোনো কেন্দ্রীয় নেতা কি প্রতিশ্রুতি দিয়েছেন যে তুমি পাব? উত্তরে নেত্রী বলেন, না। তাহলে তুমি কীভাবে জিজ্ঞাসা করে যে তোমাকে নমিনেশন দেওয়া হবে কি না।’

উত্তরে মহিলা নেত্রী বলেন, ‘আগে থেকে জানতে পারলে টাকা খরচ হবে না।’

সংরক্ষিত মহিলা আসনে বর্তমান সংসদ সদস্যদের দলীয় মনোনয়ন দেওয়া হবে না বলে জানিয়েছেন কেন্দ্রের এক সিনিয়র নেতা। তিনি নাম প্রকাশ না করার শর্তে ঢাকা পোস্টকে বলেন, বর্তমান সংরক্ষিত এমপিরা এবার মনোনয়ন পাবেন না। তবে তিন থেকে চার জনের ক্ষেত্রে ভিন্নতা থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *