৩৬ আত্মীয়কে মনোনীত করলো পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ

Slider সারাবিশ্ব

সাধারণ নির্বাচনের আগে, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) জাতীয় ও পাঞ্জাব অ্যাসেম্বলির (এনএ) জন্য দলীয় প্রার্থীদের ঘোষণা করেছে। এতে ৩০টিরও বেশি পরিবারের সদস্যদের টিকিট দিয়েছে তারা।

প্রার্থীদের মধ্যে ৩৬ জন প্রতিদ্বন্দ্বী বাবা-ছেলে, বাবা-মেয়ে, স্বামী-স্ত্রী, শ্যালক, মা-ছেলে, শ্বশুর ও চাচা-ভাতিজা।

শনিবার দ্য নিউজ এ কথা জানিয়েছে।

এদিকে, পিএমএল-এন প্রতিষ্ঠাতা নওয়াজ শরিফ এবং তার মেয়ে মরিয়ম নওয়াজ লাহোর থেকে এনএ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। একইভাবে, পিএমএল-এন সভাপতি শেহবাজ শরিফ এবং তার ছেলে হামজা শেহবাজ এনএ এবং প্রাদেশিক বিধানসভা নির্বাচনে অংশ নেবেন।

পিএমএল-এন লাহোরের সভাপতি সাইফুল মুলোক খোখার জাতীয় পরিষদের আসনে এবং তার ছেলে ফয়সাল আইয়ুবকে প্রাদেশিক পরিষদের জন্য টিকিট দেয়া হয়েছে। লাহোর থেকে আফজাল খোখার এবং তার ভাগ্নে ইরফান শফি খোখার পিএমএলএনের টিকিটে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ডেরা গাজি খান থেকে, সাবেক মন্ত্রী আওয়াইস লেঘারি এবং তার ছেলে অমর লেঘারিকে রাজনপুর থেকে জাতীয় পরিষদের টিকিট দেয়া হয়েছে এবং সাবেক মন্ত্রী খাজা সাদ রফিক এনএ এবং তার ভাই সালমান রফিক লাহোর থেকে প্রাদেশিক পরিষদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মুজাফফরগড় থেকে প্রার্থী হয়েছেন সাবেক মন্ত্রী সৈয়দ বাসিত বুখারি ও তার মেয়ে সৈয়দা শাহর বানো বুখারি। বাহাওয়ালপুর থেকে ইকবাল ছানারকে জাতীয় পরিষদের এবং তার ছেলে জহির ইকবাল ছানারকে প্রাদেশিক পরিষদের টিকিট দেয়া হয়েছে।

টোবা টেক সিং থেকে চৌধুরী খালিদ জাভেদ ওয়ারাইচকে জাতীয় পরিষদের টিকিট এবং তার ছেলে উকবা ওয়ারাইচকে প্রাদেশিক টিকিট দেয়া হয়েছে। ইয়াকুব শেখ ঝাং থেকে জাতীয় পরিষদের প্রার্থী এবং তার স্ত্রী রাশিদা ইয়াকুব প্রাদেশিক পরিষদের প্রার্থী।

কাসুর থেকে রানা হায়াতকে জাতীয় পরিষদের টিকিট এবং তার ছেলে রানা সিকান্দারকে একটি প্রাদেশিক টিকিট দেয়া হয়েছে, অন্যদিকে বেগম তাহমিনা দৌলতানা এবং তার ছেলে ইরফান আকিল দৌলতানাও তালিকায় রয়েছেন।

এছাড়াও, আমজাদ ফারুক খোসা এবং তার ছেলে আবদুল কাদির খোসাকে ডেরা গাজি খান ও তনসা থেকে জাতীয় পরিষদের টিকিট দেয়া হয়েছে। লোধরান থেকে সিদ্দিক বালুচকে জাতীয় পরিষদের আসন এবং তার ছেলে উমাইর বালুচকে প্রাদেশিক পরিষদের জন্য টিকিট দেয়া হয়েছে।

সৈয়দ মুহম্মদ মুখতার হোসেন শাহকে খানওয়াল থেকে জাতীয় পরিষদের টিকিট এবং তার ছেলে মুহাম্মদ মুর্তজা হোসেনকে প্রাদেশিক টিকিট দেয়া হয়েছে। সাবেক কেন্দ্রীয় মন্ত্রী মিয়া জাবেদ লতিফকে জাতীয় পরিষদের এবং তার ভাই মিয়া আমজাদ লতিফকে শেখুপুরা থেকে প্রাদেশিক পরিষদের টিকিট দেয়া হয়েছে।

রাজনপুর থেকে সাবেক ডেপুটি স্পিকার দোস্ত মোহাম্মদ মাজারিকে প্রাদেশিক এবং তার চাচা রিয়াজ মাজারিকে জাতীয় নির্বাচনের টিকিট দেয়া হয়েছে। ফয়সালাবাদ থেকে রানা সানাউল্লাহ খানকে জাতীয় পরিষদের এবং তার জামাতা রানা আহমেদ শাহরিয়ারকে প্রাদেশিক পরিষদের টিকিট দেয়া হয়েছে।

শেহবাজের নেতৃত্বাধীন দলটি পাঞ্জাবে আটটি নতুন মুখকে জাতীয় পরিষদের টিকিটও দিয়েছে, যার মধ্যে ঝিলম থেকে মেজর জেনারেল (অব.) আজহার কায়ানির ছেলে বিলাল আজহার কায়ানি, সাবেক রাষ্ট্রপতি রফিক তারারের নাতি মরিয়ম নওয়াজ, আত্তাউল্লাহ তারার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

তাছাড়া সাবেক এনএ সদস্য বাসিত সুলতান বুখারির মেয়ে শাহর বানো বুখারি মুজাফফরগড় থেকে, সাবেক মন্ত্রী রাজা আশফাক সারওয়ারের ছেলে রাজা উসামা সারওয়ার মুরি থেকে, সাবেক এমএনএ রানা আফজাল হুসেনের ছেলে রানা আহমেদ আতিক শেখুপুরা থেকে, নাজিব ওয়াইসির ছেলে উসমান নাজিব ওউয়াইসির ছেলে উসামা সারওয়ার ও মুরি থেকে। রহিম ইয়ার খান থেকে তারিকও প্রথমবারের মতো জাতীয় পরিষদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

পিএমএল-এন পাঞ্জাবের জাতীয় পরিষদের জন্য ছয়জন এবং প্রাদেশিক পরিষদের জন্য তিনজন নারীকে টিকিট দিয়েছে। এনএ নির্বাচনে অংশগ্রহণকারী নারীদের মধ্যে লাহোরের মরিয়ম, হাফিজাবাদ থেকে সায়রা আফজাল তারার, শিয়ালকোট থেকে সৈয়দা নওশীন ইফতেখার, মুজাফফরগড় থেকে সৈয়দা শাহর বানো বুখারি, নানকানা থেকে ডা. শাজরা মানসব খারল, ভেহারি থেকে তাহমিনা দলুতানা।

এদিকে প্রাদেশিক বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী নারীদের মধ্যে রয়েছে মান্ডি বাহাউদ্দিন থেকে হামিদা ওয়াহিদউদ্দিন, টোবা টেক সিং থেকে নাজিয়া রাহিল, ঝাং থেকে রাশিদা ইয়াকুব এবং লাহোর থেকে মরিয়ম নওয়াজ শরিফ।
সূত্র : জিও নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *