মন্ত্রিপরিষদের নতুন মুখ, রোমানা আলী টুসি দেশবাসীর দৃষ্টি ছিল তার দিকে

Slider ফুলজান বিবির বাংলা


রমজান আলী রুবেল, শ্রীপুর,গাজীপুর প্রতিনিধিঃ গত ৭ জানুয়ারী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইতিহাস সৃষ্টি করে নৌকার পক্ষে জয় তুলে নেন রাজনীতিতে নতুন মুখ কলেজশিক্ষক থেকে রাজনীতিবিদ।বিগত ৫ বছর ছিলেন সংরক্ষিত আসনের এমপি। আর এবারই প্রথম ভোটে জিতে হয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী। গাজীপুর-৩ এ-র প্রয়াত সাবেক সাংসদ ও প্রতিমন্ত্রী এ্যাডঃ রহমত আলীর কন্যা অধ্যাপিকা রোমানা আলী( টুসি)। ১১ জানুয়ারী বৃহস্পতিবার সন্ধ্যায় প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন তিনি। তার পরপরই প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী হিসেবে তার নাম প্রকাশ পায়। এদিকে বাবার পথ ধরে

রোমানা আলীও প্রতিমন্ত্রী হওয়ায় তার নির্বাচনী এলাকার বিভিন্ন পয়েন্টে আনন্দ মিছিল বের করেন নেতাকর্মীরা।

রোমানা আলী মন্ত্রিপরিষদের একেবারইে নতুন মুখ। দেশবাসীর দৃষ্টি ছিল তার দিকে। তার বাবা ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, সাবেক প্রতিমন্ত্রী ও ছয় বারের নির্বাচিত সংসদ সদস্য এ্যাডঃ রহমত আলী। একজন বরেণ্য রাজনৈতিক ব্যক্তিত্বের কন্যা হিসেবে ছাত্রজীবনে খুব কাছ থেকে বাবার কর্মজীবন প্রত্যক্ষ করেন। তবে রাজনীতিতে তেমন সক্রিয় ছিলেন না। দশম জাতীয় সংসদ নির্বাচনের পর বাবার পাশে রাজনীতির মাঠে নামতে শুরু করেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রহমত আলী প্রার্থী হননি। দলীয় মনোনয়ন পেয়ে এমপি নির্বাচিত হন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ। একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত ১৪ নং নারী আসনের এমপি নির্বাচিত হন অধ্যাপিকা রোমানা আলী টুসি। একই সঙ্গে স্বরাষ্ট্র ও অর্থ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন।

প্রয়াত বাবার বর্ণাঢ্য রাজনৈতিক অর্জন রুমানা আলীর পাথেয়। আগে রাজনৈতিক পদ-পদবি না থাকলেও রুমানা বর্তমানে কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির মহিলা বিষয়ক সম্পাদিকা। কর্মজীবনে তিনি ঢাকাস্থ নিউ মডেল বিশ্বিবদ্যালয় কলেজের ইংরেজি সাহিত্যের অধ্যাপক।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবার ভোটে জিতেই তিনি প্রতিমন্ত্রীর তালিকায় নাম লেখাতে সক্ষম হন। এদিকে রোমানা আলী প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পর গাজীপুর-৩ আসনের নেতাকর্মীদের মাঝে বাঁধ ভাঙা উচ্ছ্বাস সৃষ্টি হয়। স্থানে স্থানে নেতাকর্মীরা মিছিলে মিছিলে মুখরিত করে তুলে।

প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর এক প্রতিক্রিয়ায় রোমানা আলী বলেন, বাবার আদর্শ বুকে ধারণ করে প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কাজ করব। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী, হতদরিদ্র ও নিম্ন আয়ের মানুষের জীবনমান উন্নয়নে কাজ করতে চাই।

এবিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে শ্রীপুর পৌরসভার মেয়র মো. আনিছুর রহমান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোমানা আলী টুসিকে প্রতিমন্ত্রী করে প্রয়াত রহমত আলীকে সম্মানিত করেছেন। গাজীপুর-৩ আসনের জনগণের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানাই।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রোমানা আলী আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে অংশ নিয়ে ১ লাখ ২৬ হাজার ১৯৬ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ (ট্রাক) পান ১ লাখ ১ হাজার ৬৭৪ ভোট পেয়ে পরাজিত হন তিনি রানিং এমপি ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *