এবার ইরাক থেকে ইসরাইলে হামলা

Slider সারাবিশ্ব

প্রথমবারের মতো ইসরাইলের গোলান মালভূমিতে আত্মঘাতী ড্রোন হামলা হয়েছে। ইরানপন্থী মিলিশিয়ারা এই হামলার দায়দায়িত্ব স্বীকার করেছে। বুধবার এই হামলা হয়।

ইসরাইলি মিডিয়ায় প্রকাশিত খবরে বলা হয়, হামলায় কেউ হতাহত না হল্ একটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইরাকে ইরান-সমর্থিত মিলিশিয়ারা জানিয়েছে, তারা গাজার সমর্থনে গোলান মালভূমির ইলিয়াদ শহরের কাছে একটি স্থানে ড্রোন হামলা চালিয়েছে।

হামাস-ইসরাইল বর্তমান যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম গোলান মালভূমিতে ড্রোন বিস্ফোরিত হলো।

ইরাকে ইরান-সমর্থিত মিলিশিয়ারা বুধবার সকালে আরবিল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে হামলা চালানোর দাবিও করেছে। তারা জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের নিয়ন্ত্রণে থাকা একটি স্থানকে তারা টার্গেট করেছিল।

বর্তমান যুদ্ধ শুরু হওয়ার পর ইরাকি মিলিশিয়ারা আরো কয়েকবার আইলাতে হামলা চালানোর দাবি করেছে।

গাজায় নিহত ৮০ ফিলিস্তিনির লাশ ফেরত ইসরাইলের
ইসরাইল গাজায় নিহত ৮০ ফিলিস্তিনির লাশ ফেরত দিয়েছে। এসব লাশের মধ্যে কোনো পণবন্দী ছিল কি-না তা দেখতে মর্গ ও কবর থেকে তুলে নিয়ে যাওয়ার পর মঙ্গলবার তাদের ফেরত দেয়া হয়। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রে এ কথা জানা গেছে।

সূত্র জানিয়েছে, ইসরাইলে নিয়ে যাওয়া এসব লাশ রেডক্রসের মাধ্যমে হামাসকে ফেরত দেয়া হয়। তাদের গাজায় গণকবরে সমাহিত করা হয়েছে।

এ বিষয়ে ইসরাইলি সেনাবাহিনীর পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।
ফিলিস্তিনি সংগঠন হামাস গত ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালিয়ে প্রায় ২৫০ জনকে বন্দী হিসেবে আটক করে। এ হামলায় এক হাজার ১৪০ ইসরাইলি নিহত হয়। গাজায় এখনো ১২৯ বন্দী রয়েছে।

এদিকে ৭ অক্টোবরের হামলার পর ইসরাইল হাসাসকে নিশ্চিহৃ করার অঙ্গীকার করেছে। গাজায় ইসরাইলের অব্যাহত হামলায় এ পর্যন্ত ২০ হাজার ৯ শ’ ফিলিস্তিনী নিহত ও প্রায় ৫৫ হাজার আহত হয়েছে। নিহতদের বেশির ভাগই নারী ও শিশু।

সূত্র : জেরুসালেম পোস্ট ও এএফপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *