একতরফা ভাগ-বাটোয়ারার নির্বাচন করছে সরকার : ইইউ’কে বিএনপি

Slider রাজনীতি

সরকার একতরফা ও ভাগ-বাটোয়ারার নির্বাচন করছে বলে ঢাকায় সফররত ইউরোপিয় ইউনিয়নের (ইইউ) নির্বাচনী বিশেষজ্ঞ প্রতিনিধি দলকে জানিয়েছে বিএনপি।

বুধবার বিকেল ৩টা থেকে সোয়া ৪টা পর্যন্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বয়কট করে আন্দোলনে থাকা বিএনপির সাথে ভার্চুয়ালি এই বৈঠক হয় ইইউ’র নির্বাচনী বিশেষজ্ঞ প্রতিনিধি দলের।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খানের নেতৃত্বে বৈঠকে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানসহ ছয় সদস্য উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকে ইইউ প্রতিনিধি দলকে নির্বাচন বয়কটের কারণ জানিয়েছে বিএনপি। দলটির নেতারা বলেন, ‘দলীয় সরকারের অধীনে কখনো অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে সেটা প্রমাণিত হয়েছে। এ কারণে তারা দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিচ্ছে না।’

তারা আরো বলেন, ‘মূলত বিরোধী দল নির্ধারণ করতেই একতরফা, ভাগ-বাটোয়ারার এই নির্বাচন করছে সরকার। বিদেশীদের চাপে নির্বাচনকে অংশগ্রহণমূলক দেখাতে প্রায় প্রতিটি আসনে নৌকার পাশাপাশি দলের লোকদের ডামি, স্বতন্ত্র প্রার্থী করেছে তারা। কিন্তু জনগণ এই একতরফা নির্বাচন ইতোমধ্যে প্রত্যাখ্যান করেছে।’

এর কারণে ভোটারদের কেন্দ্রে আনতে বিভিন্নভাবে চাপ প্রয়োগ করা হচ্ছে বলেও ইইউ প্রতিনিধি দলকে জানিয়েছে বিএনপি।

এছাড়াও সাম্প্রতিক সময়ের সার্বিক অবস্থা নিয়ে আলাপ-আলোচনা হয়েছে বলে জানা গেছে।

এর আগে, দুপুর ১২টায় সিলেট বিভাগীয় বিএনপির প্রতিনিধি দলের সাথে বৈঠক করে ইইউ প্রতিনিধি দল। সিলেটের স্থানীয় একটি হোটেলে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে সিলেট বিএনপির পক্ষে অংশ নেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মোক্তাদির, আরিফুল হক চৌধুরী ও সিলেট জেলা বিএনপির সভাপতি কাইয়ুম চৌধুরী।

এছাড়াও গত ১৯ ডিসেম্বর চট্টগ্রাম বিভাগীয় বিএনপির সাথে ভার্চুয়ালি বৈঠক করে ইইউ প্রতিনিধি দল। এতে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সভাপতি গোলাম আকবর খন্দকার, চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান ও বিএনপির আন্তর্জাতিক সম্পর্ক-বিষয়ক কমিটির সদস্য ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *