পৌরসভা নির্বাচন তালিকা পাঠিয়েছে মন্ত্রণালয়, জোর প্রস্তুতি ইসির

Slider জাতীয়

Komison_SM_489527409

ঢাকা: তিন দফা চিঠি দেওয়ার পর অবশেষে নির্বাচন উপযোগী পৌরসভার তালিকা নির্বাচন কমিশনে (ইসি) পাঠিয়েছে স্থানীর সরকার মন্ত্রণালয়। ফলে নির্বাচন আয়োজনে জোর প্রস্তুতি নিচ্ছে সংস্থাটি।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, ২০১১ সালে জানুয়ারিতে পাঁচ দফায় দেশের ২৫৭ পৌরসভায় সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর আরো বেশ কিছু পৌরসভায় নির্বাচন হয়েছে। বর্তমানে দেশে মোট পৌরসভার সংখ্যা ৩২৪টি। তবে এর ভেতর ২৫০টির মতো পৌরসভায় নির্বাচনের সময় ঘনিয়ে এসেছে।

এ বিষয়ে ইসির উপ-সচিব সামসুল আলম বলেন, তিন দফা চিঠি ও এক দফা তাগাদা দেওয়ার পর সম্প্রতি তালিকা পাঠিয়েছে মন্ত্রণালয়। সে অনুযায়ী, প্রায় ২৫০টির মতো পৌরসভায় নির্বাচন করা যাবে।

আইন অনুযায়ী, নির্বাচিত পৌরসভার মেয়াদ প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। আর নির্বাচন সম্পন্ন করতে হয় মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী নব্বই দিনের মধ্যে। অর্থাৎ সে অনুযায়ী ২০১৫ সালের নভেম্বর থেকে ২০১৬ সালের ফেব্রুয়ারির মধ্যেই ওই সব পৌরসভার নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ডিসেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হবে। নভেম্বরের শুরুতে তফসিল ঘোষণা হতে পারে। এজন্য জোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। ইতিমধ্যে নির্বাচনী ম্যান্যুয়েল ছাপানোর কাজ এগিয়ে নেওয়া হয়েছে। এছাড়া খাত ভিত্তিক বাজেট চূড়ান্তকরণের কাজও প্রায় শেষ।

তবে এবারের নির্বাচন কয়েক দফায় না করে যথাসম্ভব এক দফায় শেষ করা হতে পারেও বলে জানিয়েছেন উপ-সচিব পর্যায়ের একজন কর্মকর্তা।

তিনি বলেন, চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনে সংহিসতা বাড়ার পেছনে ভেঙ্গে ভেঙ্গে নির্বাচন করাকে দায়ী মনে করা হয়। তাই পৌরসভা নির্বাচনেও সে পরিস্থিতির যেন পুনরাবৃত্তি না হয়, সেদিকেই খেয়াল রাখা হচ্ছে। এজন্য যেসব পৌরসভার মেয়াদ শেষ হচ্ছে কিংবা কাছাকাছি সময়ে মেয়াদ শেষ হবে সেসব পৌরসভায় একদিনেই নির্বাচন সম্পন্ন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *