ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ঘোষণা

Slider সারাবিশ্ব

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে কলোরাডো রাজ্য থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে ডোনাল্ড ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। কলোরাডোর সুপ্রিম কোর্ট মঙ্গলবার এই রায় দিয়েছে। তিনিই প্রথম সাবেক প্রেসিডেন্ট হিসেবে পুনঃনির্বাচনে অযোগ্য ঘোষিত হলেন। সাংবিধানিক বিদ্রোহের ধারার উল্লেখ করে আদালত ৪-৩ ভোটে ট্রাম্পকে ফের প্রেসিডেন্ট হওয়ার লড়াইয়ে অযোগ্য ঘোষণা করা হলো।

গত প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন জয়ী হওয়ার পর তিনি তার সমর্থকদের দিয়ে মার্কিন কংগ্রেসে হামলা চালানোর উস্কানির জন্য ট্রাম্পকে অভিযুক্ত করেছে আদালত।

আদালতের রায়ে বলা হয়, ‘আদালতের সংখ্যাগরিষ্ঠ বিচারপতি এই অভিমত ব্যক্ত করেছেন যে প্রেসিডেন্ট ট্রাম্প মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীর তৃতীয় ধারার আলোকে প্রেসিডেন্টের পদ গ্রহণ করতে অযোগ্য।’

রায়ে বলা হয়, তিনি অযোগ্য হওয়ায় কলোরাডো সেক্রেটারি অব স্টেটের ইলেকশন কোডের আওতায় তাকে প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ব্যালটে প্রার্থী হিসেবে তাকে তালিকাভুক্ত করা হবে ভুল।

তবে ট্রাম্পের পক্ষ থেকে বলা হয়েছে, তারা এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন।

উল্লেখ্য, প্রেসিডেন্ট পদ থেকে বিদায় নেয়ার পর ট্রাম্পকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করার জন্য বেশ কয়েকটি মামলা হয়েছে। কিন্তু কোনোটিই কাজ হচ্ছিল না। অবশেষে কলোরাডো আদালত তাকে অযোগ্য ঘোষণা করল।

উল্লেখ্য, আগামী বছর অনুষ্ঠেয় নির্বাচনে এখন পর্যন্ত প্রায় সকল জনমত জরিপে দেখা যায় যে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে এগিয়ে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

আবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কলোরাডোর রয়েছে ১০ ভোট। এই ভোট ছাড়াই ট্রাম্পের পক্ষে আবার জয়ী হওয়া সম্ভব। তবে একটি রাজ্যে তাকে অযোগ্য ঘোষণা করার বিরূপ প্রভাব পুরো যুক্তরাষ্ট্রে পড়তে পারে।

সূত্র : বিবিসি, সিএনএন এবং অন্যান্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *