ইসরাইলকে হামাসের চ্যালেঞ্জ

Slider সারাবিশ্ব


গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের সামরিক শাখা আল কাসসাম ব্রিগেড ইসরাইলকে চ্যালেঞ্জ দিয়ে বলেছে, তারা আলোচনা ছাড়া কোনো বন্দীকে মু্ক্ত করতে পারবে না। আল জাজিরার এক খবরে এই বক্তব্য প্রকাশ করা হয়েছে।

কাসসাম ব্রিগেডের মুখপাত্র আবু ওবায়দা আগে থেকে প্রস্তুত করা এক বার্তায় বলেন, ‘আমরা নেতানিয়াহু, গ্যালান্ট এবং যুদ্ধ মন্ত্রিসভার অন্যান্য সদস্যকে বলেছি, তারা আলোচনা ছাড়া কোনো বন্দীকে ফিরিয়ে নিতে পারবে না। সর্বশেষ এক বন্দীকে মুক্ত করতে গিয়ে তাকে হত্যার ঘটনায় তা আবারো প্রমাণিত হয়েছে।’

তিনি সম্প্রতি গাজা উপত্যকায় এক ইসরাইলিকে মুক্ত করার জন্য ইসরাইলি বিশেষ বাহিনীর চেষ্টার কথা উল্লেখ করেন। আবু ওবায়দা বলেন, আল কাসসাম তাদেরকে চেষ্টাকে ভণ্ডুল করে দিয়েছে, তাদের সামরিক বাহিনীর বেশ ক্ষয়ক্ষতি হয়েছে এবং ওই ঘটনায় ওই বন্দীও নিহত হয়েছে।

আবু ওবায়দা আরো বলেন, গত ১০ দিনে বেইত হানুন থেকে খান ইউনিস পর্যন্ত এলাকায় যোদ্ধারা ১৮০টির বেশি সামরিক যান এপিসি, ট্যাঙ্ক ও বুলডোজার আংশিক বা পুরোপুরি ধ্বংস করেছে। আমাদের যোদ্ধারা শূন্য দূরত্ব থেকে পদাতিক সৈন্যদের আক্রমণ করাসহ বিভিন্ন অভিযান পরিচালনা করেছে। তারা অসংখ্য স্নাইপার হামলা পরিচালনা করেছে, অ্যান্টি-পারসোনাল অস্ত্র ব্যবহার করেছে।

তিনি বলেন, এর ফলে শত্রুদের মধ্যে বিপুল সংখ্যকের মৃত্যু হয়েছে বা তারা আহত হয়েছে।

গাজা যুদ্ধে নিহত ফিলিস্তিনির সংখ্যা ১৮ হাজার

গাজা যুদ্ধে ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা ১৮ হাজার ছুঁয়েছে। এছাড়া আহত হয়েছে ৪৯ হাজার ৫০০ জন। রোববার (১০ ডিসেম্বর) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরাকে এ তথ্য জানায়।

মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা আল জাজিরাকে বলেন, গাজায় ইসরাইলের হামলায় গত ২৪ ঘণ্টায় অন্তত ২৯৭ ফিলিস্তিনি নিহত এবং ৫৫০ জন আহত হয়। এর মধ্য দিয়ে নিহতের সংখ্যা প্রায় ১৮ হাজার ছুঁয়েছে। আর আহতের সংখ্যা সাড়ে ৪৯ হাজারে গড়িয়েছে।

তিনি আরো বলেন, ইসরাইল স্থল অভিযানের পাশাপাশি অবিরাম বোমাবর্ষণ চালিয়ে যাচ্ছে। এতে হাজার হাজার মানুষ উত্তর গাজা ও মধ্য গাজা থেকে দক্ষিণে সরে যেতে বাধ্য হচ্ছে।

এদিকে, গাজা যুদ্ধে এখন পর্যন্ত অন্তত ৬০০ সেনা নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরো ১ হাজার ৫৯৩ সেনা।

রোববার (১০ ডিসেম্বর) ইসরাইলের সামরিক বাহিনী (আইডিএফ) আনুষ্ঠানিকভাবে এই সংখ্যা প্রকাশ করে। কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আইডিএফ রোববার গাজা যুদ্ধে আহত ও নিহত সামরিক কর্মী এবং বেসামরিক নাগরিকদের আনুষ্ঠানিক সংখ্যা প্রকাশ করেছে। তারা জানিয়েছে, এ যুদ্ধে অন্তত ৬০০ সেনা নিহত হয়েছে। এছাড়া ১ হাজার ৫৯৩ জন আহত হয়েছে। তাদের মধ্যে ৮৯২ জনের আঘাত হালকা আর ২৫৫ জন গুরুতর আহত হয়েছেন।

গাজা আক্রমণ শুরু হওয়ার পর থেকে গাজা উপত্যকায় প্রায় ৫৫৯ সৈন্য আহত হয়েছে। তাদের মধ্যে ২১৯ জনের আঘাত হালকা এবং ১২৭ জনের আঘাত গুরুতর।

এদিকে, ইসরাইলকে ফের সামরিক সহায়তা দেয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানায়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

রোববার (১০ ডিসেম্বর) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র নতুন করে ইসরাইলকে গোলাবারুদ সরবরাহ করেছে। একইসাথে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদে গাজা যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো দিয়েছে। এর জন্য কৃতজ্ঞতা স্বরূপ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানিয়েছে নেতানিয়াহু।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র ইসরাইলকে প্রতি বছর ৩ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার সামরিক সহায়তা দিয়ে থাকে। ২০১৬ সাল থেকে এই অর্থের মাধ্যমে ইসরাইলের সামরিক বাহিনীকে শক্তিশালী করা হচ্ছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার অধীনে স্বাক্ষরিত এক চুক্তিতে ইসরাইলকে ১০ বছরে ৩৮ বিলিয়ন মার্কিন ডলার দেয়ার চুক্তি হয়েছিল। এরই ধারাবাহিকতায় গাজা যুদ্ধকে অব্যাহত রাখার জন্য এই সহায়তা দেয়া হয়।

এ বছর নির্ধারিত ৩ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলারের অর্ধেক ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষার জন্য দেয়া হয়েছে।

সূত্র : আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *