স্তব্ধ নীল সমুদ্র

Slider খেলা

বিশ্বকাপ ফাইনালকে ঘিরে ভারতের আমদাবাদের নরেন্দ্রে মোদি স্টেডিয়ামে ছিল ভারতীয় জার্সিতে নীল সমুদ্রের মতো। খেলার শুরুতে উচ্ছ্বাসে ফেটে পড়ছিল পুরো সমুদ্র। কিন্তু অস্ট্রেলিয়ার ষষ্ঠ শিরোপা জয়ে নীল সমুদ্র স্তব্ধ হয়ে পড়ে।

রোববার এক লাখ ৩০ হাজার দর্শক সমবেত হয়েছিল ভারতের জয় দেখতে। আনন্দ-উচ্ছ্বাসের কমতি ছিল না তাদের। কিন্তু শেষ পর্যন্ত তাদের অনেককে কাঁদতে দেখা যায়।

ক্রিকেটারদের অনেকের বৌ মাঠে এসেছিলেন সাজুগুজু করে। ট্রফি নিয়ে পোজ দেয়ার স্বপ্ন ছিল তাদের কল্পনায়। কিন্তু তাদের পোশাকের জৌলুষ হয়ে পড়ে ফ্যাকাশে। হাসি তো দূরের কথা, তারা কান্নাও লুকাতে পারছিলেন না।

শুধু আহমেদাবাদ নয়, পুরো ভারতকেই স্তব্ধ করে দিয়েছে অস্ট্রেলিয়া।

এবারের বিশ্বকাপে একটি মাত্র ম্যাচ হারল ভারত। আর সেটা ফাইনাল ম্যাচ। প্রথমে ব্যাট করে ২৪০ রান করা ভারতের বিরুদ্ধে ট্রেভিস হেডের শতরানে ভর করে অস্ট্রেলিয়া জিতল ৬ উইকেটে।

টস জিতে কামিন্স আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়ায় প্রশ্ন উঠতে শুরু করেছিল। বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক রিকি পন্টিং ধারাভাষ্য দেয়ার সময় বলেন, ‘টস জিতে বল করার সিদ্ধান্ত নেয়ার কারণ বোঝা গেল না। এই পিচে আগে ব্যাট করে নিলেই বোধ হয় সুবিধা হতো।’

কিন্তু ২০০৩ বিশ্বকাপজয়ী অধিনায়ককে ভুল প্রমাণিত করলেন কামিন্স।

টানা ১০ ম্যাচ জিতে বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ভারত। সেই জয়ের শুরু হয়েছিল অস্ট্রেলিয়াকে হারিয়েই। ফাইনালে আবার অস্ট্রেলিয়া। যারা টানা আটটি ম্যাচ জিতেছে। বিশ্বকাপের বহু ম্যাচ ভারত একপেশেভাবে জিতলেও বিশ্বকাপের ফাইনালে যে তা হবে না, সেটাই জানাই ছিল। পাঁচবারের বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া গ্রুপ পর্বে হারলেও ফাইনাল অন্য ধরনের ম্যাচ। প্রথম ওভার থেকেই অস্ট্রেলিয়ার ফিল্ডিং সেটাই বুঝিয়ে দিচ্ছিল। ডেভিড ওয়ার্নার হয়তো তার শেষ ওয়ানডে ম্যাচ খেলে ফেললেন। ৩৭ বছরের এই ক্রিকেটার যেভাবে ফিল্ডিং করলেন তা বাকিদের উদ্বুদ্ধ করতে বাধ্য। সেটাই হলো। রোহিতের ক্যাচ নেয়ার সময় আকাশের দিকে তাকিয়ে বাউন্ডারির দিকে দৌড়ে বাঁদিকে ঝাঁপিয়ে ট্রেভিস হেড ক্যাচ নিলেন। অন্য ফিল্ডারেরাও চার হতে দিচ্ছিলেন না। ভারতের অন্তত ৩০ রান আটকে দেন অস্ট্রেলিয়ার ফিল্ডারেরা।

পুরো বিশ্বকাপে ভারতের ব্যাটিং দাঁড়িয়ে ছিল রোহিত, বিরাট এবং রাহুলের ওপর। শেষ দিকে রান করেন শ্রেয়সও। কিন্তু তাদের এক দিন খারাপ গেলে ভারতের লোয়ার মিডল অর্ডারের পক্ষে যে দলকে ভরসা দেয়ার ক্ষমতা ছিল না, সেটা বোঝা গেল ফাইনাল ম্যাচে।

এবারের বিশ্বকাপের ট্যাগলাইন ছিল ‘ইট টেকস ওয়ান ডে’। সত্যিই এক দিনের খেলা। পুরো প্রতিযোগিতায় জিতে এক দিন হেরেই সব শেষ ভারতের। আর অস্ট্রেলিয়া বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার মুখ থেকে ফিরে এসে ট্রফি জিতে নিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *