আল-আকসায় মুসলিমদের জন্য বন্ধ, ইহুদিদের জন্য খোলা

Slider সারাবিশ্ব


অধিকৃত পশ্চিম তীরে অবস্থিত আল-আকসা মসজিদে মুসলিমদেরকে নামাজ পড়তে দেয়নি ইসরাইলি পুলিশ। কয়েক মাসের মধ্যে এই প্রথম মসজিদ মুসলিমদের জন্য বন্ধ রাখা হলো। মুসল্লিদেরকে মসজিদ কম্পাউন্ডে প্রবেশ করতে দেয়া হয়নি বলে ইসলামিক ওয়াকফ বিভাগ জানিয়েছে। উল্লেখ্য, পবিত্র স্থানটির দায়িত্বে রয়েছে এই ওয়াকফ বিভাগ।

ফিলিস্তিনি ওয়াফা সংবাদ সংস্থা জানিয়েছে, ইসরাইলি পুলিশ আজ মঙ্গলবার সকালে ইহুদি উপাসনাকারীদের কম্পাউন্ডে প্রবেশ করতে দেয়। এটি মসজিদের স্থিতিবস্থার সুস্পষ্ট লঙ্ঘন। উল্লেখ্য, এই পবিত্র স্থানে কেবল মুসলিমদের নামাজ পড়ার জন্য নির্ধারিত।

সংহতি প্রকাশে ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁর ইসরাইল সফর
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ ইসরাইলের সাথে তার দেশের ‘পূর্ণ সংহতি’ প্রকাশে মঙ্গলবার তেল আবিবে পৌঁছেছেন। গত ৭ অক্টোবর হামাসের ভয়াবহ হামলার পর তিনি এ সফরে গেলেন। এএফপি’র এক সাংবাদিক একথা জানিয়েছেন।

ইসরাইলি কর্মকর্তারা জানান, গাজা উপত্যকা থেকে ইসরাইলে চালানো হামাসের হামলায় কমপক্ষে ১,৪০০ জন নিহত হওয়ার দুই সপ্তাহেরও বেশি সময় পর তিনি এমন সফরে এলেন। হামাসের হামলায় নিহতদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। তাদেরকে নির্বিচারে গুলি করে ও পুড়িয়ে মারা হয়।

নিহতদের মধ্যে ফ্রান্সের ৩০ নাগরিক ও রয়েছে।

ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয় জানায়, এমন বর্বর হামলার পর ইসরায়েলের প্রতি সংহতি প্রকাশে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে ম্যাখোঁর সাক্ষাত করার কথা রয়েছে।
ম্যাখোঁ এবং নেতানিয়াহুর স্থানীয় সময় বেলা ১টায় এক যৌথ সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।
এদিকে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গাজায় ইসরায়েলের ব্যাপক হামলায় ৫ সহস্ত্রাধিক মানুষ নিহত হয়েছে। এদের অধিকাংশ নারী ও শিশু।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে লড়াই শুরু হওয়ার পর ইতোমধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জার্মান চান্সেলর ওলাফ স্কলজ ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি ইসরায়েল সফর করেছেন।

সূত্র : আল জাজিরা, এএফপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *