কাপাসিয়ায় বর্জ্য ব্যবস্থাপনা ও জৈব সার উৎপাদন কেন্দ্র উদ্বোধন

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি গাজীপুরের কাপাসিয়া সাফাইশ্রী এলাকয় বর্জ্য ব্যবস্থাপনা ও জৈব সার উৎপাদন কেন্দ্র উদ্বোধন হয়েছে।

মঙ্গলবার দুপুরে বাংলাদেশ আওয়ামীলীগ প্রেসিডিয়াম সদস্য ও সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি এমপি আনুষ্ঠানিক ভাবে এই কেন্দ্র উদ্বোধন করেন।
সিমিন হোসেন রিমি বলেন, অনেক দিনের স্বপ্ন বাস্তাবয়ন হয়েছে। সরকার শুধু কৃষি সারের জন্য গত বছর শুধু ভুর্তুকি দিয়েছে ২৮ হাজার কোটি টাকা। মহিলা কর্নারের পাশে কাপাসিয়াতে বিশাল ময়লার স্তুপ থেকে প্লাস্টিক কে আলাদা করে এবং ওখানে পঁচনশীল যা আছে সেটা মাটির সাথে মিশে আছে সেগুলি যদি আমরা ব্যবহার করতে পারি। তাহলে ময়লারও একটা ব্যবস্থাপনা হলো এবং মাটির যে শক্তি সেটা আবার মাটির কাছে ফিরিয়ে দেওয়া হলো।

জৈব সার প্রস্তুতকারি প্রতিষ্ঠান শ্যামল বাংলা কৃষি ফার্ম লি. জানান, এই সার বালি মাটিকে দ্রুত কাদামাটিতে রুপান্তরিত করে এবং মাটির খাদ্য উৎপাদনকে উদ্ভিদের গ্রহণোপযোগি করে তোলে। এই জন্য বালি ও কাঁকরযুক্ত মাটির জন্য এটা আদর্শ সার। এটা ধান, আলু,আখ, আম লিচু,কাাঁঠাল, শসা,করলা,ঢেড়স,চিচিঙা সহ বিভিন্ন ফসলী জমিতে প্রয়োগ করা যেতে পারে।
প্রধানমন্ত্রী কার্যালয়ের এনডিসি সিনিয়র সচিব (অব) সুরাইয়া বেগম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (অব) মাহফুজুল কাদের, উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আমানত হোসেন খান, ইউএনও এ কে এম গোলাম মোর্শেদ খান, উপজেলা আলীগের সভাপতি অ্যাড. মাযহারুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মিজানুর রহমান, কৃষি অফিসার সুমন কুমার বশাক, ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, চেয়ারম্যান সাখাওয়াত হোসেন প্রধান প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *