টঙ্গী সরকারি কলেজ মাঠ এখন পুকুর

Slider টপ নিউজ

টঙ্গী: শিল্পনগরীর টঙ্গীতে সবচেয়ে বড় মাঠ টঙ্গী সরকারি কলেজ মাঠ। টঙ্গী সরকারি কলেজ ও সফিউদ্দিন সরকার একাডেমী এন্ড কলেজ মাঠ এটিই। অব্যাহত বর্ষনে এই মাঠটি পানিতে তলিয়ে গেছে। বর্তমানে মাঠে সাঁতার কাটা যাবে।

জানা যায়, ছয় একরের মধ্যে প্রতিষ্ঠিত দুটি প্রতিষ্ঠানের একটি মাঠ টঙ্গী সরকারি কলেজ মাঠ। মনোরম প্রকৃতির মাঝে অবস্থিত এই মাঠ চারিদিকে সীমানা প্রাচীর দিয়ে ঘেরা। মাঠে প্রবেশের জন্য দুটি ফটক রয়েছে। একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের একমাত্র খেলার মাঠ হওয়ায় এখানে প্রায় সব সময় ছেলে মেয়েরা খেলাধুলা করে। ক্রিকেট ভলিবল সহ নানা ধরণের খেলার ম্যানু হিসেবে এই মাঠ সকলের নিকট সুপরিচিত। লেখাপড়া ও খেলাধূলা ছাড়াও এই মাঠে রাজনৈতিক সভা সমাবেশ হয়ে থাকে। টঙ্গীতে বড় ধরণের কোন রাজনৈতিক সভা সমাবেশ হলে দলগুলো এই মাঠেই করে থাকে সাধারণত। তাই টঙ্গী সরকারি কলেজ মাঠ একটি বড় উন্মুক্ত ম্যানু। মাঝে মাঝে মানুষ ক্লান্তিতে নুয়ে গেলে সাময়িক বিশ্রামের জন্যও এই মাঠে এসে বিশ্রাম নেয়। মনোরম প্রকৃতিতে ঘেরা এই কলেজ মাঠের এক পাশে কিছুক্ষন বসে থেকে সাময়িক অবসাদ নেয়া যেন বিনোদন প্রেমিকদের সংস্কৃতিতে পরিণত হয়েছে। কিন্তু কয়েক দিনের বৃষ্টির কারণে মাঠটি এখন পানিতে তলিয়ে গেছে।

শনিবার(৭ অক্টোবর) কলেজে যোগাযোগ করে জানা যায়, আজও একটি অনুষ্ঠান রয়েছে। ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠান। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন। খেলার মাঠে পানি থাকায় অনুষ্ঠানটি ইনডোরে করতে হচ্ছে।

এদিকে অব্যাহত বৃষ্টিতে টঙ্গী সরকারি কলেজ মাঠের আশপাশের গলিও পানিতে ডুবে গেছে। ফলে ছেলে মেয়েরা ও সাধারণ মানুষ এখন আগের মত এই স্থান ব্যবহার করতে পারছেন না। ছেলে মেয়েদের খেলাধূলাও বন্ধ।

টঙ্গী সরকারি কলেজের অধ্যক্ষ মো: রফিকুল ইসলাম বলেছেন, ছয় একর জায়গার উপর প্রতিষ্ঠিত এই দুটি প্রতিষ্ঠান ও মাঠ। টঙ্গীর সবচেয়ে বড় মাঠ এটি। বৃষ্টি হলে এই মাঠে পানি জমে মাঠ তলিয়ে যায়। ড্রেনেজ ব্যবস্থাপনার যথাযথ রক্ষনাবেক্ষন না হওয়ায় বৃষ্টিতে বাইরের ড্রেন থেকে মাঠে পানি প্রবেশ করে মাঠ ডুবে যায়। এ ছাড়া টঙ্গী পাইলট স্কুল এন্ড কলেজের সাথে টঙ্গী সরকারি কলেজের ড্রেনেজ সংযোগ ব্যবস্থাপনায় ঘাটতি থাকায় বৃষ্টির পানি উপচে মাঠে এসে যায়। গত আট/দশ বছরে একটু একটু করে ভরাট করার কারণে জলাবদ্ধতা আগের চেয়ে কম। তবে জলাবদ্ধতা নিরসনে স্থায়ী সমাধানের জন্য গাজীপুর সিটিকরপোরেশনে একাধিকবার যোগাযোগ করা হয়েছে। তারা প্রকল্প করে মাঠটিকে জলাবদ্ধতামুক্ত করবেন বলে আশ^াস দিয়েছেন বলে জানিয়েছেন অধ্যক্ষ।
টঙ্গী সফিউদ্দিন সরকার একাডেমী এন্ড কলেজের অধ্যক্ষ মো: মনিরুজ্জামান বলেন, যথাযথ ড্রেনেজ ব্যবস্থাপনার অভাবে মাঠে পানি জমে যায়। মাঠটি নীচু জায়গায় হওয়ায় এই অবস্থা। ডেন্রেজ ব্যবস্থার উন্নয়ন হলে পানি জমবে না। তিনি বলেন, আজকে একাদশ শ্রেনীর ওরিয়েন্টশন অনুষ্ঠানে স্থানীয় সাংসদ এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল আসার কথা। কিন্তু প্রধানমন্ত্রীর সাথে রাষ্ট্রীয় অনুষ্ঠানে থাকায় তিনি আসতে পারবেন কি না এখনো বলা যাচ্ছে না। মাঠে পানি আছে বলে জানিয়ে তিনি বলেন, আজকের অনুষ্ঠান হল রুমে হচ্ছে।

গাজীপুর সিটিকরপোরেশনের মেয়র জায়েদা খাতুন বলেন, পর্যায়ক্রমে নগরবাসীর সকল সমস্যার সমাধান করা হবে। টঙ্গীর সরকারি কলেজ মাঠটিতে জলাবদ্ধতা নিরসনে স্থায়ী ব্যবস্থা নেয়ার জন্য প্রকল্প হাতে নেয়া হয়েছে। অচিরেই এই সমস্যা সমাধান হবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *