রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ‘সরাসরি যুদ্ধে লিপ্ত’ : ল্যাভরভ

Slider সারাবিশ্ব

রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ শনিবার বলেছেন, যুক্তরাষ্ট্র এবং ইউক্রেনের অন্য মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে ‘সরাসরি যুদ্ধে লিপ্ত’ রয়েছে।

শনিবার নিউ ইয়র্কে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ছায়াযুদ্ধ নয়, বরং রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র সরাসরি যুদ্ধে জড়িত রয়েছে।

তিনি বলেন, ‘আপনি একে যা ইচ্ছা বলতে পারেন। কিন্তু আসল কথা হলো, তারা আমাদের বিরুদ্ধে সরাসরি যুদ্ধে নিয়োজিত রয়েছে। আমরা একে হাইব্রিড যুদ্ধ বলতে পারি। তবে তা বাস্তবতাকে বদলায় না।’

তিনি আরো বলেন, ‘তারা কার্যত আমাদের বিরুদ্ধে বৈরিতায় নিয়োজিত রয়েছে, তারা ইউক্রেনকে মাধ্যম হিসেবে ব্যবহার করছে।’

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং আরো অনেক দেশ রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশ কিয়েভকে বিপুল অস্ত্র দিচ্ছে, এছাড়া সামরিক উপগ্রহ এবং গোয়েন্দা বিমানও তারা ব্যবহার করছে।

তিনি বলেন, পাশ্চাত্য ‘মিথ্যার সাম্রাজ্য’ সৃষ্টি করেছে, তারা যুদ্ধে ইউক্রেনের প্রতি সমর্থন আদায় করার জন্য গ্লোবাল সাউথের ওপর প্রভাব বিস্তার করার জন্য নব্য-উপনিবেশিক মানসিকতা গ্রহণ করেছে।

সংবাদ সম্মেলনে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির ১০ দফা প্রস্তাব প্রত্যাখ্যান করেন। তিনি একইসাথে কৃষ্ণ সাগরীয় শস্য উদ্যোগ আবার চালু করার জাতিসঙ্ঘ প্রস্তাবও খারিজ করে দেন।

তিনি বলেন, ‘এমনটা সম্ভব নয়। এমন প্রস্তাব বাস্তবায়ন করা সম্ভব নয়। এটা বাস্তবসম্মতও নয়। সবাই তা বোঝে। কিন্তু একইসাথে তারা বলছে যে এটাই হবে আলোচনার একমাত্র ভিত্তি।’

সূত্র : সিএনএন ও আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *