তবুও তামিমের চোখে বিশ্বকাপ জয়ের স্বপ্ন

Slider খেলা


শেষ দুই সংবাদ সম্মেলনে তামিম ইকবাল এসেছিলেন দুঃখ ভারাক্রান্ত মনে, কোনো না কোনো দুঃসংবাদ নিয়ে। এবার যে উপলক্ষটা আনন্দদায়ক, এমন নয়। তবুও তামিম দেখিয়ে গেলেন বিশ্বকাপ জয়ের স্বপ্ন। অথচ এই তামিমেরই কয়েক দিন আগে বিশ্বকাপ খেলা নিয়ে ছিল অনিশ্চয়তা!

গেল কয়েক বছর ধরে ওয়ানডে ক্রিকেটে নিজেদের সেরা সময় পার করছে বাংলাদেশ। সমর্থকদের প্রত্যাশা এবারের বিশ্বকাপে চমক দেখাবে টাইগাররা। অনেকের বিশ্বাস এবার বিশ্বকাপও জিততে পারে বাংলাদেশ। যদিও হাথুরুসিংহে বলছেন ভিন্ন কথা!

সমর্থকরা যখন এমন স্বপ্নে বিভোর তখন সবাইকে চমকে দিয়ে কয়েক দিন আগে প্রধান কোচ চান্ডিকা হাথুরুসিংহে এক সাক্ষাৎকারে বলেন, ‘যারা বিশ্বকাপ জেতার স্বপ্ন দেখছেন তারা ঘুম থেকে উঠুন।’ হাথুরুর এমন বক্তব্য অবাক করেছে তামিমকে। ফলে প্রকাশ্যেই কোচের বিরোধিতা করলেন তিনি।

দ্বিতীয় ওয়ানডের পর শনিবার রাতে সংবাদ সম্মেলনে এসে এই প্রসঙ্গে তামিম বলেন, ‘আমিও কিছুটা অবাক হয়েছি কিছু কিছু মন্তব্য শুনে। কিন্তু আমি অবশ্যই মনে করি যে আমাদের স্বপ্ন দেখা উচিত। যদি আপনার স্বপ্নই না থাকে, তাহলে কিভাবে এটা অর্জন করবেন?’

স্বপ্ন দেখার কথা বলতে গিয়ে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের উদাহরণ টেনেছেন। যুব বিশ্বকাপে কখনো ফাইনাল খেলার অভিজ্ঞতা না থাকলেও ২০২০ সালে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা উঁচিয়ে ধরেছিল তারা। তাই তামিমের প্রশ্ন, এখন স্বপ্ন না দেখলে কখন দেখবে?

বলেন, ‘অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আমরা কখনো কোয়ার্টার ফাইনালের ওপরে কোনো দিন যাইনি। তারা স্বপ্ন দেখেছে বলেই চ্যাম্পিয়ন হয়েছে। আমার কাছে মনে হয় যদি আপনার স্বপ্নই না থাকে, তাহলে কোনো পারপাসও নেই। এটা আমাদের সপ্তম বিশ্বকাপ, এখন না হলে কখন স্বপ্ন দেখব?’

শেষ কয়েক বছর দাপুটে পারফর্ম করলেও গত কয়েক মাসে সময়টা ভালো যাচ্ছে না বাংলাদেশের। আফগানিস্তানের বিপক্ষে সিরিজ হার, এশিয়া কাপে বাজে পারফরম্যান্স আর গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ১৫ বছর পর ওয়ানডে হার! এমতাবস্থায় বিশ্বকাপ জয়ের স্বপ্ন বিলাসিতা নয় তো!

তামিমের উত্তর, ‘একটা ব্যাপার পরিষ্কার করি আপনাদের কাছে, স্বপ্ন; গ্যারান্টি না কোনো কিছুর, কিন্তু আপনার ওই স্বপ্নটা থাকতে হবে। আমরা হয়তো বিশ্বকাপে দুটি বা একটি ম্যাচও জিততে পারি বা সেমিফাইনালে খেলতে পারি। এটা যাই হোক, স্বপ্নটা তো থাকতে হবে। যদি স্বপ্ন না থাকে তাহলে আমি জানি না এটা সঠিক কি না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *