সংসদ অধিবেশন বসছে আজ

Slider জাতীয়


একাদশ জাতীয় সংসদের ২৪তম অধিবেশন বসছে আজ রবিবার। বিকাল ৫টায় অধিবেশন শুরুর আগে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি নির্ধারণ করা হবে। তবে এই অধিবেশন সংক্ষিপ্ত হতে পারে বলে জানিয়েছে সংসদ সচিবালয় সূত্র।

গত ৬ জুলাই শেষ হয় বাজেট অধিবেশন। সংসদের একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন ডাকার সাংবিধানিক বাধ্যবাধকতা আছে। সূত্র জানায়, বছরের সেপ্টেম্বরে যে অধিবেশন বসে, সেটি সাধারণত খুব একটা দীর্ঘ হয় না। এই অধিবেশন সর্বোচ্চ ৫ কার্যদিবস চলতে পারে।

চলতি একাদশ সংসদের মেয়াদ পাঁচ বছর পূর্ণ হবে আগামী বছরের ২৯ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, সংসদের মেয়াদ পূর্ণ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে হবে। আগামী ১ নভেম্বর থেকে এই ৯০ দিনের গণনা শুরু হবে।

সংবিধানে বলা আছে, একটি অধিবেশন শেষ হওয়ার দিন এবং পরবর্তী অধিবেশনের প্রথম বৈঠকের মধ্যে ৬০ দিনের বেশি বিরতি দেওয়া যাবে না। তবে এই বিধান সংসদের মেয়াদপূর্তির আগের ৯০ দিনের (পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনের সময়) ক্ষেত্রে প্রযোজ্য নয়। সে হিসেবে সেপ্টেম্বরের অধিবেশনের পর আর সংসদের অধিবেশন না ডাকলেও চলবে। তবে সাইবার নিরাপত্তা আইানসহ কিছু গুরুত্বপূর্ণ আইন পাসের লক্ষ্যে আগামী মাসে আরেকটি অধিবেশন বসতে পারে বলে জানা গেছে। করোনা ভাইরাস সংক্রমণের পর থেকে অধিবেশনে অংশগ্রহণের জন্য কোভিড পরীক্ষা বাধ্যতামূলক থাকলেও এবার সেটি প্রত্যাহার করা হয়েছে। এদিকে এক আদেশে সংসদ অধিবেশন চলাকালে শনিবার রাত ১২টা থেকে সংশ্লিষ্ট এলাকায় সব রকম অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এ ছাড়াও গতকালের ওই আদেশে যে কোনো প্রকার সমাবেশ, মিছিল, শোভাযাত্রা ও বিক্ষোভ প্রদর্শন ইত্যাদি নিষেধ করা হয়েছে।

যেসব এলাকায় এই নিষেধাজ্ঞা বহাল থাকবে- ময়মনসিংহ রোডের মহাখালী ক্রসিং থেকে পুরনো বিমানবন্দর হয়ে বাংলামোটর ক্রসিং পর্যন্ত, বাংলামোটর লিংক রোডের পশ্চিম প্রান্ত থেকে হোটেল সোনারগাঁও রোডের সার্ক ফোয়ারা পর্যন্ত, পান্থপথের পূর্ব প্রান্ত থেকে গ্রিন রোডের সংযোগস্থল হয়ে ফার্মগেট পর্যন্ত, মিরপুর রোডের শ্যামলী মোড় থেকে ধানমন্ডি-১৬ (পুরনো-২৭) নম্বর সড়কের সংযোগস্থল, রোকেয়া সরণির সংযোগস্থল থেকে পুরনো নবম ডিভিশন (উড়োজাহাজ) ক্রসিং হয়ে বিজয় সরণির পর্যটন ক্রসিং, ইন্দিরা রোডের পূর্ব প্রান্ত থেকে মানিক মিয়া অ্যাভিনিউয়ের পশ্চিম প্রান্ত, জাতীয় সংসদ ভবনের সংরক্ষিত এলাকা এবং এই সীমানার মধ্যে অবস্থিত সব রাস্তা ও গলিপথ। একাদশ জাতীয় সংসদের ২৪তম অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ আদেশ বলবত থাকবে বলেও জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *