সুষ্ঠু নির্বাচন আয়োজনে সর্বোচ্চ সক্ষমতা দিয়ে দায়িত্ব পালন করবে পুলিশ : আইজিপি

Slider জাতীয়


পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বলেছেন, সুষ্ঠু নির্বাচন আয়োজনের সক্ষমতা পুলিশের রয়েছে। বাংলাদেশ পুলিশ শত বছরের পুরনো একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। নির্বাচনী দায়িত্ব পালনের অভিজ্ঞতা এ বাহিনীর আছে।

তিনি বলেন, শতবর্ষের পুরানো প্রতিষ্ঠান পুলিশ বাহিনী নির্বাচনকালীন দায়িত্ব দীর্ঘদিন ধরে পালন করে আসছে। এই দায়িত্ব পালনে বাংলাদেশ পুলিশের যে অভিজ্ঞতা রয়েছে, আমাদের যে প্রশিক্ষণ রয়েছে, ২ লাখ ১২ হাজার লোকবল রয়েছে, লজিস্টিক রয়েছে, আইনগতভাবে কি করা প্রয়োজন, আমার সীমাবদ্ধতা কি সেই সম্পর্কে সকল সদস্যকে ব্রিফ করা আছে। নির্বাচনের সময় নির্বাচন কমিশন আমাদের যে দায়িত্ব অর্পণ করবে সেই দায়িত্ব আমরা আমাদের সকল সক্ষমতা দিয়ে পালন করবো।

রোববার (২৭ আগস্ট) দুপুরে বরিশাল জেলা পুলিশ লাইন্সের ইন সার্ভিস ট্রেইনিং সেন্টারে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এই কথা বলেন।

পুলিশ প্রধান সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আমরা আমাদের সর্বাত্মক প্রচেষ্টা দিয়ে যে কোনো ধরনের নাশকতা ও আইনশৃংখলা পরিস্থিতি অবনতি ঘটানোর পরিস্থিতি মোকাবেলা করতে সক্ষম। বাংলাদেশ পুলিশ বাহিনীর যে সক্ষমতা আছে, আইনশৃংখলা পরিস্থিতির অবনতি যদি কেউ ঘটাতে চায়, তার বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে।

হবিগঞ্জে পুলিশ সদস্য আহত হওয়ার প্রসঙ্গ তুলে ধরে বলেন, আমি নিজে দেখতে গিয়েছি। সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। আইনশৃংখলা রক্ষা করতে গিয়ে আইনশৃংখলা বাহিনীর কোনো সদস্য আহত হলে পৃথিবীর সর্বাধুনিক চিকিৎসা দেয়া হবে। আক্রমণকারীদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে।

জঙ্গীবাদ, সন্ত্রাসবাদ কঠোরভাবে নিয়ন্ত্রণে এনেছেন জানিয়ে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বলেন, পাহাড়ে, পার্বত্য অঞ্চলে কিংবা বনের মাঝে হোক। যেখানেই তারা মাথাচারা দেয়ার চেষ্টা করেছে, সেখানেই পুলিশ অভিযান করেছে। আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি।

পুলিশ প্রধান জানান, আমরা সার্বক্ষণিকভাবে গোয়েন্দা তথ্য সংগ্রহ করছি। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করছি। জঙ্গীবাদ, সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। সাধারণ মানুষের কাছ থেকেও সহযোগিতা পাচ্ছি।

মতবিনিমিয় সভায় ডিআইজি জামিল হাসান, মহানগর পুলিশ কমিশনার (বিএমপি) সাইফুল ইসলাম ও পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

বরিশাল রেঞ্জের পুলিশ কর্মকর্তাদের কল্যাণ সভায় অংশ নিতে শনিবার রাতে বরিশালে আসেন পুলিশ মহাপরিদর্শক। রোববার সকালে পুলিশ কর্মকর্তাদের সাথে সভা করেন। এছাড়াও বরিশাল মহানগর, জেলা ও আমর্ড পুলিশ ব্যাটালিয়ন পরিদর্শন করেন। পুলিশ প্রধান জেলা পুলিশ লাইনে বৃক্ষরোপণও করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *