একদফা দাবিতে বিএনপির গণমিছিল আজ

Slider রাজনীতি


সরকার পতনের একদফা দাবিতে আজ শুক্রবার রাজধানীসহ সারাদেশে জেলা ও মহানগর পর্যায়ে গণমিছিল করবে বিএনপি। এর মধ্যে রাজধানীতে আলাদা গণমিছিল করবে ঢাকা মহানগর উত্তর বিএনপি ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি। এ ছাড়া যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে আজ রাজধানীতে একই দাবিতে একই কর্মসূচি পালন করবে ৪০টি রাজনৈতিক দল ও জোট।

ঢাকা দক্ষিণ বিএনপির গণমিছিলে দলের জ্যেষ্ঠ নেতাদের মধ্যে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য গয়েশ^রচন্দ্র রায় ও আমীর খসরু মাহমুদ চৌধুরী অংশগ্রহণ করবেন। উত্তরের গণমিছিলে থাকবেন স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান ও নজরুল ইসলাম খান। এ গণমিছিল চলমান একদফা আন্দোলনের চতুর্থ কর্মসূচি। আগের তিন কর্মসূচি ছিল ঢাকাকেন্দ্রিক।

বিএনপি জানিয়েছে, ঢাকা মহানগর উত্তরের গণমিছিল শুরু হবে গুলশান ২-এর ডিসিসি মার্কেটের পাশ থেকে। গুলশান-১, ওয়্যারলেস, তিতুমীর কলেজ সড়ক হয়ে মহাখালী বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হবে। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির গণমিছিল শুরু হবে দয়াগঞ্জ থেকে। সায়েদাবাদ ব্রিজ, ধলপুর, গোলাপবাগ, মুগদা বিশ্বরোড, খিলগাঁও রেলক্রসিং, শাহজাহানপুর, ফকিরেরপুল মোড় হয়ে এ মিছিল শেষ হবে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গিয়ে।

সরকার পতনের একদফা নিয়ে গণতন্ত্র মঞ্চের গণমিছিল শুরু হবে বিকাল সাড়ে ৪টায়; জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে। এ ছাড়া বিকাল ৪টায় ফকিরাপুল পানির ট্যাংকের সামনে থেকে ১২-দলীয় জোট, বিজয় নগর আলরাজী কমপ্লেপের সামনে থেকে জাতীয়তাবাদী সমমনা জোট, আরামবাগ থেকে গণফোরাম ও পিপলস পার্টি, বিকাল ৩টায় দলীয় কার্যালয়ের সামনে থেকে এলডিপি, পুরানা পল্টন থেকে লেবার পার্টি, বিকাল সাড়ে ৫টায় মালিবাগ মোড় থেকে এনডিএম, সকাল ১০টায় সেগুন বাগিচার স্কুলের সামনে থেকে গণতান্ত্রিক বাম ঐক্য, রামপুরা ব্রিজ থেকে গণঅধিকার পরিষদ (রেজা কিবরিয়া), বিকাল ৪টায় ফকিরাপুর কালভার্ট রোড

থেকে গণঅধিকার পরিষদ (নুর) এবং শাহবাগ মোড় থেকে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ গণমিছিল বের করবে।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে লিফলেট বিতরণ : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার দাবিতে রাজধানী ঢাকাসহ সারাদেশে গতকাল লিফলেট (প্রচারপত্র) বিতরণ করেছেন দলের নেতাকর্মীরা। সকালে রাজধানীর নয়াপল্টনে লিফলেট বিতরণ করেন ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম। একই সময় নয়াপল্টনে লিফলেট বিতরণ করে জাতীয়তাবাদী ছাত্রদল।

ড্যাবের উদ্বেগ : হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিএনপিপন্থি চিকিৎসকদের সংগঠন ‘ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’ (ড্যাব)। গতকাল এক বিবৃতিতে সংগঠনের সভাপতি হারুন আল রশীদ ও মহাসচিব মো. আবদুস সালাম বলেন, খালেদা জিয়াকে দেশে চিকিৎসা দেওয়ার মতো আর কিছু অবশিষ্ট নেই। তার চিকিৎসায় যে ধরনের যন্ত্রপাতি দরকার, সেগুলো দেশে নেই। এ পরিস্থিতিতে খালেদা জিয়াকে বাঁচাতে হলে বিদেশে অ্যাডভান্স সেন্টারে নিয়ে চিকিৎসা অতিজরুরি।

ড্যাব নেতারা বলেন, শর্তসাপেক্ষে সরকারের নির্বাহী আদেশে মুক্তি পেলেও খালেদা জিয়া কার্যত কারাবন্দি। তিনি দীর্ঘদিন ধরেই নানা রোগে আক্রান্ত।

বিবৃতিতে বলা হয়, ‘খালেদা জিয়ার চিকিৎসক দল অসুস্থতার যে বিবরণ দিয়েছে, তা খুবই উদ্বেগজনক। আমরা মনে করি, দেশের একজন শীর্ষ রাজনীতিক, একজন সাবেক প্রধানমন্ত্রী, বয়োজ্যেষ্ঠ নাগরিক, একজন নারী এবং জেলবন্দি ব্যক্তির যথাযথ চিকিৎসা পাওয়া ন্যূনতম মানবাধিকারের অংশ। আদালতের মাধ্যমে তাকে স্থায়ী জামিনে মুক্তি দিয়ে অতিসত্বর বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাই আমরা।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *