বৃষ্টি ঝরতে পারে আরও এক সপ্তাহ

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

দেশের বিভিন্ন স্থানে গতকালের তুলনায় আজ বুধবার বৃষ্টি কিছুটা বাড়তে পারে। বৃষ্টিপাতের এই প্রবণতা আগামী এক সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে এ সময় দেশের অন্যান্য এলাকার তুলনায় উত্তরাঞ্চলে বৃষ্টি কিছুটা বেশি ঝরতে পারে।

অন্যদিকে আজ থেকে উত্তরাঞ্চলের নদ-নদীর পানি কমতে পারে। যমুনার পানি টাঙ্গাইলের পোড়াবাড়ী পয়েন্টে বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে আজ। আগামী এক সপ্তাহে কোনো ধরনের বন্যা পরিস্থিতি তৈরির আশঙ্কা নেই বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এ ছাড়া রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণও হতে পারে। আগামী দুই দিন বৃষ্টিপাতের এই প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন গতকাল বলেন, মঙ্গলবারের তুলনায় বুধবার বৃষ্টি কিছুটা বাড়তে পারে।পরের দুই দিনেও বৃষ্টিপাতের একই প্রবণতা অব্যাহত থাকতে পারে। এরপর সামান্য পরিবর্তন হলেও আগামী বুধবার পর্যন্ত একই অবস্থা থাকবে। তবে চলতি মাসের শুরুতে যেমন অতিবৃষ্টি হয়েছে তেমন কিছু হওয়ার সম্ভাবনা নেই।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান গতকাল বলেন, ‘তিস্তার কাউনিয়া পয়েন্টে পানি কমছে। ২৪ ঘণ্টায় পানি কমে বিপৎসীমার নিচে নেমে যেতে পারে। ধরলা ও দুধকুমারের পানিও কমছে। আশা করছি, আগামী কিছু দিন দেশের উত্তরের নদ-নদীর পানি কমতে থাকবে। বৃষ্টি পুরোপুরি বন্ধ না হওয়ায় পানি কিছুটা ধীরগতিতে কমতে পারে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *