টঙ্গীতে ৪৭ বছর ধরে ১৫আগস্টে রোজা রাখেন আব্দুল আলীম

Slider বিচিত্র


টঙ্গী: বঙ্গবন্ধুকে ভালোবেসে ৪৭ বছর ধরে রোজা রাখছেন টঙ্গীর আব্দুল আলীম মোল্লা। বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা আর ভালোবাসা থেকেই ১৯৭৬ সালের ১৫ আগস্ট থেকে তিনি রোজা রাখছেন। প্রতিবছর আগস্ট মাসের পনেরো তারিখ ও পনের তারিখের পর থেকে আগস্টের বিজোড় তারিখ গুলোতে রোজা রাখেন তিনি। প্রতি বছর বঙ্গবন্ধুর জন্য এই ভাবে রোজা রেখে ৩১ আগস্ট এলাকার দলীয় নেতা-কর্মীদের নিয়ে ঢাকার ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে দোয়া ও ইফতার করেন তিনি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যাকান্ডের সময় টঙ্গীর মুদাফা গ্রামের বিশ বছর বয়সী যুবকের বয়স আলীমের আজ ৬৭ বছর। বঙ্গবন্ধু হত্যাকান্ডের ঘটনা আজও কাঁদায় তাকে। এ ছাড়া বঙ্গবন্ধুর সঙ্গে জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা থেকেই প্রতিবছর ৩ নভেম্বর, শহীদ আহসানউল্লাহ মাস্টারের প্রতি শ্রদ্ধা জানিয়ে ৭ মে,শহীদ ময়েজউদ্দিনের প্রতি শ্রদ্ধা জানিয়ে ২৭ সেপ্টেম্বরও রোজা রাখেন তিনি।

এই রোজধার ব্যাক্তির নাম মো. আব্দুল আলীম মোল্লা। তিনি গাজীপুর সিটি করপোরেশনের ৫২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও গাজীপুর সিটির প্যানেল মেয়র। বর্তমানে গাজীপুর সিটি করপোরেশনের প্যানেল মেয়র হিসেবেও দায়িত্ব পালন করছেন। আব্দুল আলীম টঙ্গী থানা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং গাজীপুর মহানগর আওয়ামী লীগের কার্যকরী সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৫৪ সালে গাজীপুর জেলার টঙ্গীর মুদাফা এলাকায় আব্দুল আলীম মোল্লার জন্ম। তাঁর বাবা মো. আরব আলী মোল্লা ও মা কমলা বেগম। তিনি দুই ছেলে এক মেয়ে সন্তানের জনক। ১৯৬৯ সালের সেপ্টেম্বরে টঙ্গীর মুদাফা ও ভাদাম এলাকায় বন্যাকবলিত মানুষকে সাহায্য করতে আসা বঙ্গবন্ধুকে একনজর দেখতে ওই এলাকার সব শ্রেণি পেশার মানুষ জড়ো হন। সেদিন বঙ্গবন্ধুকে দেখতে যান টগবগে যুবক আবদুল আলীম মোল্লা। এ সময় বঙ্গবন্ধু তাঁর গালে ও মাথায় হাত বুলিয়ে আদর করে দেন। বঙ্গবন্ধুর সেই স্নেহের কথা মাথায় রেখেই তাঁর আদর্শ জন মানুষের কাছে ছড়িয়ে দিতে আজও নিরলসভাবে কাজ করে যাচ্ছেন আব্দুল আলীম। সরাসরি বঙ্গবন্ধুর স্নেহ পাওয়ার পর থেকেই বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা–ভালোবাসার জন্ম।

রাজনৈতিক জীবনে বাংলাদেশের প্রথম টঙ্গী পৌরসভার মডেল নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৯৫ সালে। আব্দুল আলীম মোল্লা তৎকালীন টঙ্গী থানা যুবলীগের সদস্য থাকা অবস্থায় বিপুল ভোটে ওয়ার্ড কমিশনার নির্বাচিত হন। পরে ২০০৬ সালে পৌর নির্বাচনে ফের কমিশনার হিসেবে নির্বাচিত হন। সর্বশেষ ২০১৮ সালে দেশের বৃহত্তর গাজীপুর সিটি করপোরেশনের ৫২ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর
নির্বাচিত হন।

টঙ্গী থানা কৃষক লীগের সভাপতি মোসলেম উদ্দিন বলেন, ‘আব্দুল আলীম আমার বন্ধু। প্রায় ৪৭ বছর যাবৎ রোজা রাখেন। নিজ এলাকার মসজিদে দোয়া ও খাবার বিতরণ করেন। আগস্ট মাস জুড়ে চুল, নখ ও দাড়ি কাটেন না তিনি। বঙ্গবন্ধুকে ঘিরে নানা আয়োজনে আলীম নিজেকে ব্যস্ত রাখেন।’

আব্দুল আলীম মোল্লা বলেন, ‘বাঙালি জাতির এগারো মাস আনন্দের এক মাস শোকের।। বায়ান্নর ভাষা আন্দোলন ও স্বাধীনতাকে যারা মানতে পারেননি, তারাই বঙ্গবন্ধুকে হত্যা করেছে। রোজার বিষয়টি আমি পারিবারিকভাবে পেয়েছি। বঙ্গবন্ধু জেলে থাকাকালীন আমার পরিবারের লোকজন রোজা রাখতেন। বঙ্গবন্ধুর জন্য আমারতো তেমন কিছু করার নেই। তাই বঙ্গবন্ধুকে হত্যার প্রতিবাদে আমি প্রতিবছর রোজা রেখে তাঁর মাগফিরাত কামনা করি। আমার মৃত্যুর আগ পর্যন্ত এ কর্মসূচি পালন করে যাব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *