বৃষ্টি থাকবে আরও কত দিন, জানাল আবহাওয়া অধিদপ্তর

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


মৌসুমী বায়ু পুরোপুরি সক্রিয় হওয়ায় দেশে বৃষ্টিপাত বেড়েছে। বৃষ্টিপাতের এই প্রবণতা আগামী বুধবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তবে আগামী বৃহস্পতিবার তা কমে আসতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আজ রোববার ভোর ৫টা থেকে দুপুর ১টা দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেটের ওপর দিয়া দক্ষিণ/দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্র-বৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গতকাল শনিবার বলেন, ‘দেশে মৌসুমী বায়ু সক্রিয় হওয়ায় বৃষ্টি আজ থেকে একটু বাড়বে। এই প্রবণতা আগামী মঙ্গল বা বুধবার পর্যন্ত থাকতে পারে। এরপর বৃষ্টি আবার কমে আসতে পারে। এই কয় দিন তাপমাত্রাও কম থাকবে।

গতকাল সর্বোচ্চ বৃষ্টি হয়েছে নোয়াখালীর হাতিয়ায় ৮৩ মিলিমিটার। এ ছাড়া পটুয়াখালীর খেপুপাড়ায় ৫৯, বগুড়ায় ৫৫ ও সাতক্ষীরায় ৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এদিকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, আজ সকাল ৬টা পর্যন্ত দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এ সময় এসব অঞ্চলের প্রধান নদ-নদীর (সুরমা, কুশিয়ারা, মনু, খোয়াই, ভোগাই-কংস ও যাদুকাটা) পানি দ্রুত বাড়তে পারে।

ভারি থেকে অতি ভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে দেশের উত্তরাঞ্চল ও তৎসংলগ্ন উজানেও। এতে আগামীকাল সোমবার সকাল ৬টা পর্যন্ত উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা ও দুধকুমারের পানি দ্রুত বাড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *