তীব্র ক্ষুধায় সুদানের ২ কোটি মানুষ: জাতিসংঘ

Slider সারাবিশ্ব

সুদানে চলমান সংঘাতের দেশটির ২ কোটি মানুষ তীব্র ক্ষুধায় দিন কাটাচ্ছে। দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে ৬৩ লাখ মানুষ। জাতিসংঘের সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) এই তথ্য জানিয়েছে।

গতকাল শুক্রবার জাতিসংঘের প্রেস ব্রিফিংয়ে ডব্লিউএফপি এর সুদান পরিচালক এডি রোই বলেন, সুদানের ৪২ শতাংশ মানুষ এখন তীব্র ক্ষুধায় রয়েছে। ৬৩ লাখ মানুষ খাদ্য নিরাপত্তা ঝুঁকিতে। তারা একদম দুর্ভিক্ষের দ্বারাপ্রান্তে রয়েছেন।

তিনি বলেন, চলতি বছর এপ্রিলে মাঝামাঝি সময় থেকে দেশের বিভিন্ন অঞ্চলে সংঘাত ছড়িয়ে পড়ে। এতে পরিস্থিতি আরও জটিল হয়ে পড়ে। যাদের জীবন বাঁচানোর জন্য খাবার ও ওষুধ প্রয়োজন, সেসব জায়গায় যাওয়া কঠিন হয়ে পড়েছে।

সুদানে সেনাবাহিনী ও র‌্যাপি সাপোর্ট ফোর্সেস এর মধ্যে চলমান সংঘাতে এখন পর্যন্ত ৩ হাজারেও বেশি বেসামরিক লোক প্রাণ হারির্য়েছেন। আহত হয়েছেন হাজারো মানুষ।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এর উপপ্রতিনিধি অ্যাডম ইয়াও বলেন, দেশটির খাদ্য নিরাপত্তা ব্যবস্থা এখন খুবই উদ্বেগজনক। তিনি জানান, দেশটির ২ কেটি ৩ লাখ মানুষ খাদ্য নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে। সুদান এখন বিশ্বের অন্যতম খাদ্য অনিরাপদ দেশ। সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চল খারতুম, দক্ষিণ ও পলিম্চ কারদোফান ও দারফুর।

এফএও ১৩ লাখ মানুষের পুষ্টি উন্নয়ন ও ৬৫ লাখ মানুষের ক্ষুধা নিবারণের জন্য তারা খাদ্যদ্রব্য বিতরণ করবে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *