উচ্চ মাধ্যমিক পরীক্ষা পেছানোর দাবিতে সড়কে শিক্ষার্থীরা

Slider বাংলার মুখোমুখি


২০২৩ সালের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা ১ থেকে ২ মাস পেছানো অথবা ৫০ নম্বরে নেওয়ার দাবিতে সড়কে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা।

আজ সোমবার দুপুরে তারা এ অবস্থান কর্মসূচি শুরু করে। এতে সড়কে যানচলাচল বন্ধ হয়ে গেছে। পুলিশ তাদের সড়ক থেকে সরিয়ে দিতে চেষ্টা করছে।

সড়কের পরিস্থিতি স্বাভাবিক করতে কাজ করছে পুলিশ। তারা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে সড়ক ছেড়ে পাশে অবস্থান নেওয়ার অনুরোধ করেন। এ সময় শিক্ষার্থীরা দাবি না মানলে সড়ক ছাড়বেন না বলে জানান। তারা ব্যানার ও ফেস্টুন নিয়ে স্লোগান দিতে থাকেন।

এক শিক্ষার্থী বলেন, ‘সরকার রাজনৈতিক অস্থিরতা ও আগামী নির্বাচনকে ঘিরে আমাদের পরীক্ষা আগে নিতে চাইছে। কিন্তু এটা সম্ভব না। এতো কম সময়ে আমরা ভালো রেজাল্ট করতে পারব না। তাই হয় ৫০ মার্কের পরীক্ষা নিতে হবে, না হয় ২ মাস পরীক্ষা পিছিয়ে দিতে হবে।’

পরীক্ষার্থী‍দের দাবি, তুলনামূলক কম সময় পেয়েও পূর্ণ নম্বরের পরীক্ষা দিতে হচ্ছে পরীক্ষার্থী‍দের। ফলে ব্যাপক মানসিক চাপে পড়েছেন তারা। এজন্য সিলেবাস কমানো অথবা পরীক্ষা ১ থেকে ২ মাস পেছানোর দাবি তুলেছেন তা‍রা।

জানা গেছে, আগামী ১৭ আগস্ট শুরু হতে যাচ্ছে ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা। কিন্তু এবারের পরীক্ষার্থী‍দের তুলনামূলক কম সময় পেয়েও পূর্ণ নম্বরের পরীক্ষা দিতে হচ্ছে।

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থী‍রা প্রায় আড়াই বছর সময় পায়। আড়াই বছর সময় নিয়ে তাদের পরীক্ষা হয় ৫০ নম্বরের। কিন্তু ২০২৩ সালে পরীক্ষার্থী‍রা মাত্র দেড় বছর সময় পেয়েছে। তুলনামূলক এক বছর কম সময় পাওয়ার পরও তাদের ১০০ নম্বরের পরীক্ষা দিতে হচ্ছে। গত বছর আইসিটি সাবজেক্টের পরীক্ষা নেওয়া হয়নি। কিন্তু এবার আইসিটি সাবজেক্টও পরীক্ষা দিতে হবে।

এসব বিষয় নিয়ে বেশকিছু দিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভ প্রকাশ করছেন এবারের পরীক্ষার্থী‍রা। শিক্ষামন্ত্রী, শিক্ষামন্ত্রণালয় ও বোর্ডের ই-মেইল ও সামাজিকমাধ্যমে বার্তা পাঠাচ্ছেন তারা। পরীক্ষার্থী‍দের অভিযোগ, তাদের মতামতের কোনো গুরুত্ব দেওয়া হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *