‘কুখ্যাত’ কারাগারে ইমরান খান

Slider সারাবিশ্ব

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে গত শনিবার তোশাখানা মামলায় তিন বছরের কারাদণ্ড দেওয়ার পরেই গ্রেপ্তার করা হয়েছে। দেশটির প্রভাবশালী পত্রিকা ডন জানিয়েছে, পিটিআই চেয়ারম্যানকে শনিবার সন্ধ্যাতেই দেশটির পাঞ্জাবের অ্যাটক কারাগারে পাঠানো হয়েছে।

ডন বলছে, কড়া নিরাপত্তার মধ্য দিয়ে সড়কপথে সাবেক এ প্রধানমন্ত্রীকে জেলে নিয়ে যাওয়া হয়। কারাগারের দিকে যাওয়া সব সড়ক সেইসময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঘিরে রাখে। এ ছাড়া নির্দেশনার পাওয়ার সঙ্গে সঙ্গেই অ্যাটক কারাগারের চারপাশে ভারী পুলিশ ও এলিট ফোর্স মোতায়েন করা হয়।

ইমরান খানই দেশটির প্রথম সাবেক কোনো প্রধানমন্ত্রী যাকে ‘কুখ্যাত’ এ কারাগারে রাখা হলো। নাম প্রকাশে অনিচ্ছুক জেলের একজন কর্মকর্তা ডনকে বলেছেন, ইমরান খানের জন্য একটি ভিভিআইপি জেল প্রস্তুত ছিল। এই সেলে কোনো এসির ব্যবস্থা নাই। কিন্তু একটি ফ্যান, বেড ও ওয়াশরুম আছে।

এর আগে ১৯৯৯ সালে দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অ্যাটক দুর্গে রাখা হয়। পরবর্তী সময়ে তাকে জেদ্দায় ১০ বছরের জন্য নির্বাসনে পাঠানো হয়। অ্যাটক কারাগার এবং অ্যাটক দুর্গ একে অপরের থেকে প্রায় ২০ কিলোমিটার দূরত্বে অবস্থিত।
পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান

অ্যাটক দুর্গ ১৫৮১ থেকে ১৫৮৩ সালে মোঘল সম্রাট আকবরের শাসনামলে খাজা শামসউদ্দিন খাওয়াফির তত্ত্বাবধানে এটি নির্মিত হয়। খাইবার পাখতুনখোয়া প্রদেশের সীমান্তবর্তী সিন্ধু নদীর তীরে দুর্গটি অবস্থিত।

অন্যদিকে অ্যাটক কারাগার ব্রিটিশ শাসনামলে ১৯০৫-০৬ সালে ৬৭ একর জমির ওপর নির্মিত। ব্রিটিশ শাসকরা সেইসময় বিদ্রোহীদের এখানে আটকে রাখত।

তবে এখন পাকিস্তানে এটি নিরাপত্তার কারাগার হিসেবে বিবেচনা করা হয়। এখানে দেশটির বিপজ্জনক বন্দিদের রাখা হয় বলে ডন জানিয়েছে। এখানে থাকা বন্দীদের মধ্যে বিচারে দোষী সাব্যস্ত হওয়া জঙ্গিও আছে। ১৯৯৯ সালে পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী শেহবাজ শরিফকে এই জেলে রাখা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *