এবার ১৩ রাষ্ট্রদূতকে তলব নিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরে প্রশ্ন

Slider জাতীয়

ঢাকা-১৭ আসনের উপনির্বাচন ঘিরে বিবৃতির জেরে বাংলাদেশে নিযুক্ত বিদেশি ১৩ রাষ্ট্রদূতদের গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডাকা হয়। এ বিষয়ে গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে প্রশ্ন করা হয়েছে। তবে এই প্রশ্নের সরাসরি কোনো জবাব দেননি পররাষ্ট্র দপ্তরের উপমুখপাত্র ভেদান্ত প্যাটেল।

প্রশ্ন করা হয়, বাংলাদেশের গণমাধ্যমের খবর অনুযায়ী, ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর (হিরো আলম) ওপর হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দেওয়ায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ ১৩ কূটনীতিককে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এর আগে ২০ জুলাই একই কারণে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীকে তলব করা হয়। যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানাচ্ছে। সব পশ্চিমা মিত্র ও উন্নয়ন সহযোগীরাও একই আহ্বান জানাচ্ছে। কিন্তু বাংলাদেশ সরকার করছে উল্টোটা। তারা রাষ্ট্রদূতদের তলব করছে। এ বিষয়ে আপনার মন্তব্য কী?

জবাবে ভেদান্ত প্যাটেল বলেন, ‘আমরা আগেও বলেছি গণতন্ত্রে রাজনৈতিক সহিংসতার কোনো স্থান নেই, যুক্তরাষ্ট্র বাংলাদেশের কোনো রাজনৈতিক দলকে সমর্থনও দেয় না। বাংলাদেশে স্বাধীন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে আমাদের সমর্থন রয়েছে। আমরা সবসময়ই বাংলাদেশের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্য অর্জনে যুক্তরাষ্ট্র-বাংলাদেশের একসঙ্গে কাজ করার ওপর জোর দিয়েছি।’

তিনি আরও বলেন, ‘এটা আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ দিক। আমরা বিশ্বাস করি, অবাধ ও সুষ্ঠু নির্বাচন অংশগ্রহণমূলক অগ্রাধিকার। বাংলাদেশের প্রধানমন্ত্রীসহ অনেক সরকারি কর্মকর্তারাই বলেছেন এটি তাদের লক্ষ্য।’

এর আগে গত ১৭ জুলাই ঢাকা-১৭ আসনের স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলমের ওপর হামলা করে নৌকার ব্যজধারীরা। রাজধানীর বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ ভোট কেন্দ্রে পরিদর্শনে গেলে হামলার শিকার হন তিনি। এ ঘটনার পরিপ্রেক্ষিতে নিন্দা প্রকাশ করে বিবৃতি দেয় ঢাকায় অবস্থিত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস, ১৩ জন রাষ্ট্রদূত ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

হিরো আলমের ওপর ওই হামলার ঘটনায় টুইট করায় জাতিসংঘের প্রতিনিধিকে তলব করা হয়েছিল। ঢাকায় জাতিসংঘের ভারপ্রাপ্ত আবাসিক সমন্বয়কারী শেলডন ইয়েটকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে অসন্তোষ প্রকাশ করেছে সরকার।

এরপর ১৩ জন রাষ্ট্রদূতকেও তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল বুধবার বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ১৩ দেশের মিশন প্রধানের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হয়।বৈঠক শেষে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের ব্রিফ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি বলেন, ঢাকা-১৭ আসনের উপনির্বাচন নিয়ে পশ্চিমা ১৩ কূটনীতিকের আচরণে অসন্তুষ্ট বাংলাদেশ। তাদের মূল্যায়নে বাস্তবতা প্রতিফলিত হয়নি, তাদের ডেকে সতর্ক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *