প্লাস্টিকের পরিবর্তে কলার পাতা ব্যবহারের প্রচলন যে দেশে!

Slider সারাবিশ্ব

পৃথিবীতে দিন দিন বাড়ছে প্লাস্টিক বর্জ্য। ফলে এর প্রভাব পড়ছে পরিবেশে। সুইজারল্যান্ডের ইনভেস্টমেন্ট ব্যাংকিং কোম্পানি ক্রেডিট সুইস গত বছর এক প্রতিবেদনে সতর্ক করে বলে ২০৫০ সাল নাগাদ সাগরে মাছের চেয়ে প্লাস্টিকের পরিমাণ বেশি হবে। এরপর মার্চে ফিলিপিন্সে একটি মৃত তিমির পেটে ৮৮ পাউন্ড বর্জ্য পদার্থ পাওয়া যায়।

সাগরে কী পরিমাণ প্লাস্টিক জমা হচ্ছে তা এখন বুঝতে খুব অসুবিধা হওয়ার কথা না কারও। আর এক্ষেত্রে সবচেয়ে বেশি অবদান রাখে বাজারের দোকানিরা।
কিন্তু ভিয়েতনামের দোকানিরা প্লাস্টিকের মোড়কের বিকল্প হিসেবে কলার পাতা ব্যবহার করছে।

ভিয়েতনামের দোকানিদের সবজির মোড়ক হিসেবে প্লাস্টিকের পরিবর্তে কলার পাতা ব্যবহার সংক্রান্ত একটি সাম্প্রতিক পোস্টে তাদেরকে প্রশংসায় ভাসিয়েছে ফেসবুক ব্যবহারকারীরা।
দেশটির রাজধানী হ্যানয়ে সাইগন ইউনিয়ন অব ট্রেডিং কো-অপারেটিভস নামের একটি ভিয়েতনামভিত্তিক কোম্পানি ও থাইল্যান্ডের রিটেইল কোম্পানি বিগ সি সবজির মোড়ক হিসেবে কলার পাতার ব্যবহার শুরু করেছে।

দেশটির হো চি মিন শহরেও সবজির মোড়ক হিসেবে প্লাস্টিকের পরিবর্তে কলার পাতা ব্যবহার করছে লোটে মার্ট নামের একটি ভিয়েতনামভিত্তিক হাইপারমার্কেট কোম্পানি। অবশ্য এসব কোম্পানি এখন পরীক্ষামূলকভাবে কলার পাতা ব্যবহার করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *