পাকিস্তানে ৭২ শতাংশ নারীই ধূমপায়ী

Slider বাংলার মুখোমুখি


পাকিস্তানে নারীদের মধ্যে ৭২ শতাংশই ধূমপানে আসক্ত বলে এক জরিপে উঠে এসেছে। জরিপটি প্রকাশ করেছে ‘দ্য পাকিস্তান টোবাকো বোর্ড’। এটি প্রকাশ হওয়ার পর মারাত্মক উদ্বেগ জানিয়েছেন দেশটির চিকিৎসা বিশেষজ্ঞরা। পাকিস্তানের গণমাধ্যম জিও টিভির এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

অতিরিক্ত ধূমপান নারীদের মধ্যে উব্দেগ ও বিষণ্নতা বৃদ্ধির একটি প্রধান কারণ। তাছাড়া এটি স্ট্রোকের ঝুঁকিকে দ্বিগুণ করে। প্রজনন স্বাস্থ্যেও ধূমপানের মারাত্মক ক্ষতিকর প্রভাব আছে। নারীরা ধূমপান করলে সন্তানের মৃত্যু ঝুঁকি এবং নবজাতকের ফুসফুসের রোগের সম্ভাবনা ২০ গুণ বেড়ে যায়। তাছাড়া ধূমপানে আসক্তি কমিয়ে ফেলে হাড়ের ঘনত্ব।

জরিপে উঠে এসেছে, পাকিস্তানে ৩ কোটির বেশি ধূমপায়ী আছে। আর প্রতি বছরে দেশটিতে সিগারেট খাওয়া হয় ৮ হাজার কোটির বেশি। ধূমপান জনিত কারণে পাকিস্তানে মৃত্যুহার বিশ্বের মধ্যে উল্লেখযোগ্য। প্রতি বছর এই কারণে প্রায় ১ লক্ষ ৬০ হাজার লোক মৃত্যুবরণ করছে। ধূমপানের কারণে সৃষ্ট ক্যান্সার, শ্বাস-প্রশ্বাসে সমস্যা এবং হার্ট জনিত রোগেই মারা যাচ্ছে এসব লোক। ৮০ শতাংশ নারীর ফুসফুসের রোগ হয়েছে এই ধূমপানের কারণে।

দেশটিতে এরই মধ্যে প্রতি প্যাকেট সিগারেটের মূল্য ৮৫ শতাংশ বাড়ানো হয়েছে। তবে দেশটির সোশ্যাল পলিসি এন্ড ডেভলপমেন্ট সেন্টার বলছে, এটিও পর্যাপ্ত নয়। আরও ৩০ শতাংশ মূল্যবৃদ্ধির পরামর্শ দিয়েছে তারা। তাতে রেভিনিউ ২৭ বিলিয়ন রুপি বাড়া ছাড়াও ধূমপানবিমূখ হবেন আরও ৭ লক্ষ মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *