নারী ক্রিকেটারদের জন্য বড় পুরস্কার ঘোষণা

Slider খেলা


বিশ্ব নারী ক্রিকেট চ্যাম্পিয়নশিপে সবার ওপরের দল ভারত। আর সেরা পাঁচেও নেই বাংলাদেশ। দুই দলের র‌্যাংকিংয়েও অনেক তফাত। সেই ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে জয়। পরে সিরিজ নির্ধারণী তৃতীয় ম্যাচে ‘টাই’ করে সিরিজও ড্র।

বাংলাদেশের নারী ক্রিকেটারদের এমন সাফল্যে উৎফুল্ল গোটা দেশবাসী। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্মকর্তারাও এমন পারফরম্যান্সে খুশি। তাইতো বিসিবির পক্ষ থেকে নারী ক্রিকেট দলকে ৩৫ লাখ টাকা ঘোষণা দেওয়া হয়েছে। এর মধ্যে ক্রিকেটাররা পাবেন ২৫ লাখ, আর স্টাফরা পাবেন ১০ লাখ। আর দেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে সেঞ্চুরির ইতিহাস গড়া ফারজানা হক পিংকিকে আলাদাভাবে দেওয়া হবে দুই লাখ টাকা।

সমান তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে এসেছিল ভারত। প্রথমে হওয়া টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে হারে বাংলাদেশ। তবে তৃতীয় ম্যাচ জিতে নিজেদের সামর্থ্যের প্রমাণ দেয়। যদিও দ্বিতীয় ম্যাচে ভারতকে ১০০ রানের নিচে অলআউট করে জয়ের সম্ভাবনা জাগিয়েছিল। তবে ব্যাটিং ব্যর্থতায় সেটি সম্ভব হয়নি।

অন্যদিকে, ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ জিতেই চমক দেখায় বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচ হারলে তৃতীয় ম্যাচটি পরিণত হয় অঘোষিত ফাইনালে। এমন ম্যাচে ক্রিকেটভক্তরা দেখল রুদ্ধশ্বাস এক লড়াই। ম্যাচে চরম উত্তেজনা এনে ‘টাই’ করে দুই দল। তাতে সিরিজের ট্রফি ভাগাভাগি করে নেয় দুই দল।

তৃতীয় ওয়ানডেতেই বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি (১০৭) করেন ওপেনার ফারজানা হক পিংকি। ১৮১ রান করে হয়েছেন সিরিজসেরাও। বল হাতে আগুন ঝড়িয়েছেন মারুফা আক্তার, নাহিদা আক্তাররা। ওয়ানডে সিরিজের ৩ ইনিংসে মারুফার শিকার ৭ উইকেট, নাহিদার ৬।

টি-টোয়েন্টি সিরিজেও সেরা উইকেটশিকারী বাংলাদেশের সুলতানা খাতুন (৭)। রান সংগ্রাহকের তালিকায় সেরা তিনের দুইজনও বাংলাদেশি। দুইয়ে শামিমা সুলতানা (৬৪) এবং তিনে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি (৫৪)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *