পাকিস্তানের জাতীয় নির্বাচন অক্টোবরে

Slider সারাবিশ্ব

পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) জানিয়েছে, দেশে সাধারণ নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে । ইসিপি-এর পক্ষ থেকে বলা হয়েছে, আগামী ১২ আগস্ট যদি মেয়াদ শেষ হওয়ার আগে জাতীয় এবং দুটি প্রাদেশিক পরিষদ ভেঙে দেওয়া না হয় তবে ১১ অক্টোবর দেশে নির্বাচন অনুষ্ঠিত হবে।

গতকাল বৃহস্পতিবার এক সংবার সম্মেলনে ইসিপি সচিব ওমর হামিদ খান ও বিশেষ সচিব জাফর ইকবাল হুসেইন জানান, ইসিপি ৬০ বা ৯০ দিনের নির্বাচন সম্পন্ন করতে পুরোপুরি প্রস্তুত।

জাফর ইকবাল বলেন, ‘বিচার বিভাগকে জেলা রিটার্নিং অফিসার (ডিআরও) এবং রিটার্নিং অফিসার (আরও) হিসেবে দায়িত্ব পালনের জন্য বিভাগীয় কর্মকর্তাদের অব্যাহতি দিতে অনুরোধ করা হয়েছে। ওয়াটারমার্ক পেপার ও অন্যান্য প্রয়োজনীয় নির্বাচনি সামগ্রী সংগ্রহ করা হয়েছে। একইসঙ্গে ভোটকেন্দ্রের খসড়া তালিকা এবং ভোটগ্রহণ কর্মীদের তথ্য প্রস্তুত করার পাশাপাশি ব্যালট পেপার ও মনোনয়নপত্র ছাপার জন্য প্রেসের সঙ্গে সমন্বয় সম্পন্ন করা হয়েছে।’

তিনি আরও বলেছেন, ‘আগের আদমশুমারি ও সীমানা অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে।’ পার্লামেন্টের অনুমোদিত নির্বাচনি সংস্কারের সঙ্গে সামঞ্জস্য রেখে শিগগিরই নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানান জাফর ইকবাল।

নির্বাচনে কালো টাকা ব্যবহার সম্পর্কে এক প্রশ্নের জবাবে ওমর হামিদ খান বলেন, ‘কয়েক দশক ধরে কালো টাকা আমাদের ব্যবস্থাকে জর্জরিত করছে। তবে রাতারাতি সংশোধন করা সম্ভব নয়। এই সমস্যা সমাধানের জন্য কর আইনের উন্নতি করা দরকার।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *