উড়ন্ত ট্যাক্সি আনছে ব্রাজিল

Slider বিচিত্র

উড়ন্ত ট্যাক্সি আনার পরিকল্পনা করছে ব্রাজিল। দেশটির বিমান নির্মাতা প্রতিষ্ঠান এমব্রেয়ার জানিয়েছে, তারা সাও পাওলোতে নতুন একটি কারখানা চালু করছে যেখান থেকে বৈদ্যুতিক উড়ন্ত ট্যাক্সি তৈরি করা হবে।

প্রতিষ্ঠানটি জানায়, এই ট্যাক্সিটি দেখতে একটি ছোট হেলিকপ্টারের মতো হবে যেখানে ছয়জন যাত্রী বসতে পারবেন। জনপ্রতি ভাড়া পড়বে ৫০ থেকে ১০০ ডলার, বাংলাদেশ মুদ্রায় যা ৫ থেকে ১০ হাজার টাকা।

নির্মাতা প্রতিষ্ঠান সাবসিডিয়ারি ইভ থেকে দাবি করা হয়, ইতোমদ্যে তারা ৩ হাজার আকাশ ট্যাক্সির অর্ডার পেয়েছেন। চলতি বছরই হয়তো প্রটোটাইপ তৈরি করা যাবে বলে আশাবাদী তারা।

এর আগে মার্কিন নীতিনির্ধারকরা জানিয়েছিল ২০২৫ সালের মধ্যে আকাশ ট্যাক্সি কার্যক্রম শুরু করতে পারে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, বৈদ্যুতিক এই বাহনের কোনও রানওয়ে লাগবে না। তবে বিমানের মতো দীর্ঘপথ পাড়ি দিতে পারবে। বৈদ্যুতিক চলাচলের কারণে সাধারণ বিমান থেকে এর শব্দ ও পরিবেশ দূষণও কম হবে।

অনেকদিন ধরেই আলোচনা হচ্ছে যে এমন আকাশ ট্যাক্সি যানজট কমাতে পারে। এজন্য যাত্রীদের খুব বেশি টাকাও হয়তো খরচ করতে হবে না। কার্গো বিমানের বিকল্প হিসেবেও ভাবা হচ্ছে এসব বাহনকে।

এর আগে উবারের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছিল, বিশ্বের পাঁচটি শহরে ২০২৩ সালের মধ্যে উড়ন্ত ট্যাক্সি চালু করবে তারা। এই উড়ন্ত ট্যাক্সিও দেখতে হবে অনেকটা হেলিকপ্টারের মতো। নাসা মূলত আকাশপথে দিকনিদের্শনার কাজটি করবে অথার্ৎ তারা উবারকে দেবে কারিগরি সহায়তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *