আজ সেমিফাইনাল, মুখোমুখি ভারত-বাংলাদেশ

Slider খেলা

ইমার্জিং এশিয়া কাপের সেমিফাইনালে ভারত ‘এ’ দলের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ‘এ’ দল। আজ শুক্রবার দুপুর আড়াইটায় শ্রীলংকার কলম্বোতে হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে।

এদিকে, ইমার্জিং এশিয়া কাপে ভালো পারফরম্যান্স করা খেলোয়াড়রা জায়গা পাবে এশিয়া কাপের মূল দলে। এর মধ্যে, আলোচনায় রয়েছেন সৌম্য সরকার, মাহামুদুল হাসান, জাকির হাসান ও তানজিম সাকিব।

গ্রুপ পর্বের শেষ ডু অর ডাই ম্যাচে বাংলাদেশের মান বাঁচিয়েছিলেন মাহমুদুল হাসান জয়। জয়ের সেঞ্চুরির পর মেহেদী হাসানের ইফেক্টিভ ইনিংসে আফগানিস্তানের বিপক্ষে জয়ের মুখ দেখেছিল টাইগাররা। এতে সেমিফাইনালে জায়গা করে নিলেও গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারেনি বাংলাদেশ ‘এ’ দল। তাই রানার্স-আপ হয়ে ইমার্জিং এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের মুখোমুখি হবে যুবা টাইগাররা।

এবার শুরু থেকেই শুরু করা যাক। শ্রীলংকার বিপক্ষে প্রথম ম্যাচেই হার বাংলাদেশের। সেই ম্যাচে ব্যর্থতার দ্বায় এড়াতে পারেন না টাইগার বোলাররা। মেহেদী হাসান ছাড়া সেই ম্যাচে সবার ইকোনোমি ছিল ৬-এর ওপরে। এরপর অবশ্য পুচকে ওমান দলের বিপক্ষে বড় জয় পেয়েছিল সাইফের দল। তবে শেষ ম্যাচে বাংলাদেশ ‘এ’ দলকে নাকানিচুবানি খাইয়েছিল আফগানিস্তান ‘এ’ দল। গ্রুপ পর্বের ম্যাচগুলোতে তেমন কার্যকর ভূমিকা রাখতে পারেনি টপ অর্ডারের ব্যাটাররা। তাদের ধারাবাহিক ব্যর্থতায় চাপে পড়তে হয়েছিল মিডল অর্ডারের ব্যাটারদের।

অন্যদিকে ভারত তিন ম্যাচের তিনটিতেই জয় পেয়েছে। সব জয় ছিল বড় ব্যবধানে। আরব আমিরাত ও পাকিস্তানের বিপক্ষে ৮ উইকেটে আর নেপালের বিপক্ষে ৯ উইকেটে জয় পেয়েছে ভারত ‘এ’ দল। তাই পরিসংখ্যানে যুবা টাইগারদের থেকে এগিয়ে থাকবে ভারত। শুধু পরিসংখ্যানেই নয়, বড় ব্যবধানের জয়ে বাড়তি আত্মবিশ্বাস কাজে লাগাতে চাইবে ইয়াসদুলের দল। এছাড়া বোলিং অ্যাটাকেও বাংলাদেশের থেকে অনেকটাই এগিয়ে ভারতের বোলাররা।

তবে পরিসংখ্যানে এগিয়ে থাকলেও ভারতের বিপক্ষে সর্বদাই গর্জে ওঠে টাইগাররা। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে নতুন রূপের দেখা মিলে বাংলাদেশের। তাইতো গেল ইমার্জিং এশিয়া কাপ শিরোপার আক্ষেপ ঘোচাতে নিজেদের সর্বোচ্চ চেষ্টা অব্যাহত থাকবে টাইগার শিবিরে। উত্তেজনাপূর্ণ সেমিফাইনালকে সামনে রেখে অনুশীলন করেছে বাংলাদেশ দল।

এদিকে, এশিয়া কাপ ও ওয়ানডে বিশ্বকাপের জন্য ২৬-৩০ সদস্যের দল ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যেখানে ‘এ’ দল থেকে উঠে আসতে পারে ইমার্জিং এশিয়া কাপে ভালো পারফর্ম্যান্স করা খেলোয়াড়রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *