বিপুল নেতাকর্মীর অংশগ্রহণে শেষ হলো একদফা দাবিতে বিএনপির পদযাত্রা

Slider রাজনীতি


বর্তমান সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের জন্য একদফা দাবিতে ঢাকা মহানগর বিএনপির পদযাত্রাটি শেষ হয়েছে। এতে অংশ নেয় দলটির বিপুল সংখ্যক নেতাকর্মী।

বুধবার সকাল ১১টার দিকে এ পদযাত্রা আবদুল্লাহপুর পলওয়েল মার্কেটের সামনে থেকে শুরু হয়ে রাজধানীর বিভিন্ন রাস্তা প্রদর্শন করে যাত্রাবাড়ীর চৌরাস্তায় গিয়ে বিকেল সোয়া ৫টার দিকে পৌঁছায়। সেখানে সমাপনী সমাবেশের মাধ্যমে এ পদযাত্রার সমাপ্তি ঘোষণা করা হয়। এর মাধ্যমে বিএনপির একদফা দাবিতে প্রথম কর্মসূচির সমাপ্তি ঘটে।

এদিকে, গতকাল মঙ্গলবারের পদযাত্রায় মিরপুর বাঙলা কলেজের সামনে বিএনপি ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটলেও আজ কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

আজকের পদযাত্রার পূর্বে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস পদযাত্রায় আসা নেতাকর্মীদের প্রতি দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন। এছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদীন ফারুক, আমান উল্লাহ আমান, আব্দুস সালাম, কেন্দ্রীয় নেতা মোস্তাফিজুর রহমান বাবুল প্রমুখ পদযাত্রা মিছিল শুরুর সময় সম্মুখ সমরে ছিলেন।

আব্দুল্লাহপুর থেকে বিএনপির পদযাত্রাটি শুরু হয়ে বিমানবন্দর, কুড়িল বিশ্বরোড, নতুন বাজার, বাড্ডা, রামপুরা ব্রীজ, আবুল হোটেল, খিলগাঁও, বাসাবো, মুগদাপাড়া, সায়েদাবাদ, যাত্রাবাড়ী (চৌরাস্তা) গিয়ে শেষ হয়।

পদযাত্রা সমাপনী সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

সরেজমিনে দেখা যায়, পদযাত্রাকে ঘিরে বিএনপির নেতাকর্মীদের মাঝে উৎসাহ উদ্দীপনা দেখা গেছে। এ সময় তারা বিভিন্ন স্লোগান দিয়েছেন। তারা এই সরকারের অধীনে নির্বাচন নয়, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি জানান। অনেক নেতাকর্মীদের পিকআপ করে সাউন্ডবক্সে দলীয় গান বাজাতে দেখা যায়।

দেখা যায়, পদযাত্রায় অংশ নেয়া কর্মীরা উত্তপ্ত গরম ও তাপে পায়ে হেঁটে চলছেন। কেউ কেউ ছাতা মাথায় ধরে পদযাত্রার সাথে চলছেন। মাঝে মাঝে তারা বিশ্রাম নিচ্ছেন ছায়ার নিচে। কাউকে কাউকে অনেক ক্লান্ত দেখা গেছে। তারা উত্তপ্ত ফাঁকা রাস্তায় শুয়ে বিশ্রাম নিয়েছেন। বিশ্রাম শেষ করে আবার ছুটছে পদযাত্রার মিছিলে। বিএনপির এ পদযাত্রায় নেতাকর্মীদের ঢল দেখা গেছে। রাস্তার পার্শ্বে উৎসুক জনতার ভিড় লক্ষ্য করা গেছে। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরাসহ জনসাধারণ ব্যানার, ফেস্টুন, জাতীয় ও দলীয় পতাকা হাতে নিয়ে খণ্ড খণ্ড মিছিল নিয়ে পদযাত্রায় যোগ দিয়েছেন। এ সময় তারা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি, সরকারের পদত্যাগ এবং সরকারবিরোধী বিভিন্ন স্লোগানে রাজপথ মুখরিত করে তোলেন।

এ কর্মসূচিকে কেন্দ্র করে এ এলাকায় অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশকে সতর্ক অবস্থায় দেখা গেছে।

গতকাল মঙ্গলবার গাবতলী থেকে দয়াগঞ্জ পর্যন্ত পদযাত্রা করে বিএনপি। অপরদিকে, মৎস্য ভবন ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন থেকে ধানমন্ডি পর্যন্ত শোভাযাত্রা পালন করে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

উল্লেখ্য, একদফা দাবিতে সরকারকে পদত্যাগের জন্য দুদিনের পদযাত্রা কর্মসূচির ঘোষণা দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছিলেন, এটা একদফা আন্দোলনের প্রাথমিক কর্মসূচি। এতে আঙ্গুলে ঘি না উঠলে, তবে কিভাবে আঙ্গুল বাকা করে ঘি তুলতে হয় তা এদেশের জনগণ ভালো করেই জানেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *