নির্বাচন সুষ্ঠু করতে কী দরকার জানতে চায় কানাডা: খসরু

Slider বাংলার মুখোমুখি

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বাংলাদেশের আগামী নির্বাচন সুষ্ঠু করার জন্য কী করা দরকার তা জানতে চায় কানাডা। বাংলাদেশে নির্বাচন, মানবাধিকার, আইনের শাসন, ভোটাধিকারে বিষয়ে কানাডার যথেষ্ট আগ্রহ আছে। আগামী নির্বাচন আরও বড় কনসার্ন। অন্যান্য পশ্চিমা গণতান্ত্রিক দেশের মতো কানাডারও বিশাল কনসার্ন রয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুর ১টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে কানাডার হাইকমিশনারের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন। এর আগে ঢাকায় নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত লিলি নিকোলসের সঙ্গে বৈঠকে বসেন বিএনপি নেতারা। এতে কানাডিয়ান দূতাবাসের প্রধান রাজনৈতিক কর্মকর্তা ব্রাডল কোটালি উপস্থিত ছিলেন।

বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী এবং সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ উপস্থিত ছিলেন।

কানাডার হাইকমিশনারের সঙ্গে কী নিয়ে আলোচনা হয়েছে জানতে চাইলে আমীর খসরু বলেন, আগামী নির্বাচন গ্রহণযোগ্য, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক হচ্ছে কি না এই কনসার্নটা আছে। জনগণ ভোটাধিকার প্রয়োগ করে তাদের সংসদ, সরকার নির্বাচন করতে পারবে কি না সে বিষয়ে তাদের বড় কনসার্ন আছে।

তিনি আরও বলেন, ‘তারা জানতে চায় যে, আগামী নির্বাচন সুষ্ঠু করার জন্য কী করা দরকার। প্রয়োজনীয়তা কী কী আছে। বর্তমান পরিবেশ কী সেটা তারা জানে, তারপরও তারা আমাদের কাছ থেকে জানতে চায়।’

আমির খসরু আরও বলেন, ‘আমরা জানিয়েছি বাংলাদেশে বর্তমান যে পরিবেশ বিরাজ করছে, তাতে গণতান্ত্রিক অর্ডার নেই, লেভেল প্লেয়িং ফিল্ড নেই, বাক-স্বাধীনতা নেই, গণমাধ্যমের স্বাধীনতা প্রশ্নবিদ্ধ। সব কিছু মিলিয়ে এ রেজিমের অধীনে কোনো নিরপেক্ষ গ্রহণযোগ্য নির্বাচন হওয়ার কোনো সুযোগ নেই।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *