আইএস আতঙ্কে সীমানা প্রাচীর বানাচ্ছে ইসরায়েল

Slider সারাবিশ্ব

israel_BG_553470844
ঢাকা: ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের হামলা থেকে ভূখণ্ড রক্ষায় সীমানা প্রাচীর তৈরির সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল সরকার। বর্তমানে প্রতিবেশি রাষ্ট্র জর্দানের সঙ্গেই শুধু দেশটির সীমানা উন্মুক্ত রয়েছে। মিশর, সিরিয়া ও লেবাননের সঙ্গে সীমানা বেশ আগেই প্রাচীর নির্মাণ করে বন্ধ করে দিয়েছে ইসরায়েল।

গত মাসে জর্দানের সঙ্গে সীমানায় ১৮ মাইল লম্বা প্রাচীর নির্মানের সিদ্ধান্ত নেয় ইসরায়েলি সরকার। এ ব্যাপারে দেশটির মন্ত্রিপরিষদ একটি প্রস্তাবও চূড়ান্ত করে ফেলেছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এ প্রাচীরকে জাতীয় নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন।

বিশেষজ্ঞরা বলছেন, জর্দানে আইএসের গোপনে প্রচারণার কথা জানা গেছে। বিশেষ করে, ইসরায়েলের সীমান্তবর্তী জর্দানের অধিবাসীদের মধ্যে ইসরায়েল বিরোধী মনোভাব সৃষ্টির চেষ্টা করছে জঙ্গি সংগঠনটি। এ খবর ইসরায়েলেরও জানা আছে বলেই এমন সিদ্ধান্তে গেছে দেশটি।

জর্দানে ইসরায়েলি রাষ্ট্রদূত ওদেদ এরান বলেছেন, ইসরায়েলের সীমান্তবর্তী জর্দানের এলাকাগুলো বেদুইন সংখ্যাগরিষ্ঠ। দারিদ্র্য ও বেকারত্বের হার সেখানে বেশি। ফলে আইএসের পক্ষে সেখানে প্রভাব বিস্তার করা কঠিন কিছু না।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে, জর্দানের সঙ্গে সীমানা প্রাচীরও মিশরের সঙ্গে প্রাচীরের মতো উচ্চপ্রযুক্তির হবে। পাঁচ ফুট উঁচু এ প্রাচীরে থাকবে সার্ভেইলেন্স ক্যামেরা, বিদ্যুৎবাহী ধারালো তার ও স্বয়ংক্রীয় সনাক্তকরণ ব্যবস্থা।

মিশরের সিনাই উপদ্বীপ থেকে আইএসের রকেট হামলার দু’দিনের মাথায় দেশটির সরকারের এমন সিদ্ধান্তের কথা খবরে উঠে এলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *