২,৩৮৫ বাংলাদেশি উদ্ধার করেছে সরকার

Slider জাতীয়

a_h_mahamud_ali_sm_311367477

জাতীয় সংসদ ভবন থেকে: পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, থাইল্যান্ড, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ায় মানবপাচারকারীদের খপ্পর থেকে মোট ২ হাজার ৩৮৫ জন বাংলাদেশি নাগরিককে উদ্ধার করা হয়েছে।

সোমবার (০৬ জুলাই) জাতীয় সংসদে প্রশ্ন-উত্তরকালে মুহিবুর রহমান মানিকের এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, থাইল্যান্ড থেকে ১৩৮ জন, মালয়েশিয়া থেকে ৭৩৮ জন, ইন্দোনেশিয়া থেকে ৭৮১ জন এবং মায়ানমার থেকে ৭২৮ জন বাংলাদেশি ভাসমান অভিবাসন প্রত্যাশীদের উদ্ধার করা হয়েছে।

তিনি আরও বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় সব সময়ই বিদেশে উদ্ধার হওয়া বাংলাদেশি নাগরিকদের দেশে প্রত্যাবাসনের ক্ষেত্রে সম্ভাব্য সব ব্যবস্থা গ্রহণ করে থাকে। সাম্প্রতিক মানবপাচারের শিকার হওয়া ব্যক্তিদের বিষয়টি বিশেষভাবে বিবেচনা করা হচ্ছে।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, এক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট দূতাবাসের সমন্বয়ের মাধ্যমে উদ্ধার বাংলাদেশি নাগরিকদের দেশে প্রত্যাবাসনের জন্য কাজ করে যাচ্ছে। কনস্যুলার অ্যাকসেসের মাধ্যমে বাংলাদেশি নাগরিকদের সাক্ষাৎকার গ্রহণ করে তালিকা তৈরি করা হচ্ছে। তালিকা মোতাবেক পুলিশ ভেরিফিকেশনের মাধ্যমে নাগরিকত্ব যাচাই প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে। প্রকৃত বাংলাদেশি নাগরিকদের ট্রাভেলপারমিট ইস্যু করে দেশে প্রত্যাবাসনের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *