মানবাধিকার প্রশ্নে সরকারের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: আইনমন্ত্রী

Slider জাতীয়


আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, সরকার মানবাধিকারের প্রতি সজাগ দৃষ্টি দেওয়ার কারণে আন্তর্জাতিক পরিমন্ডলে ব্যাপক সাড়া পড়েছে এবং সরকারের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে।

আজ বুধবার জাতীয় সংসদ অধিবেশনে সরকারি দলের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে প্রশ্ন টেবিলে উপস্থাপিত হয়।

আইনমন্ত্রী বলেন, ‘সরকার জাতীয় মানবাধিকার কমিশনের সুপারিশ গুরুত্বের সঙ্গে বিবেচনা করে। জাতীয় মানবাধিকার কমিশন সৃষ্টির পর থেকেই স্বাধীনভাবে কাজ করে যাচ্ছে। জাতীয় মানবাধিকার কমিশনকে আরও শক্তিশালী ও গতিশীল করতে সরকার সর্বদা সচেষ্ট। কমিশন যাতে কার্যকর ভূমিকা রাখতে পারে, সে বিষয়ে সরকার অনুকূল পরিবেশ বজায় রেখেছে।’

সরকারি দলের অপর সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর করা প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, যৌতুক নিরোধ আইনের অধীনে দেশের বিভিন্ন আদালতে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ৪১ হাজার ৬৯৩টি মামলা রয়েছে। এর মধ্যে ঢাকা জেলায় যৌতুকের মামলার সংখ্যা সবচেয়ে বেশি। এখানে ৩ হাজার ৮৭৯টি মামলা রয়েছে। অপরদিকে, সবচেয়ে কম মামলা রয়েছে রাঙামাটি জেলায়। এ জেলায় ১৬টি মামলা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *