সাফ চ্যাম্পিয়নশিপ: ১৪ বছর পর সেমিতে বাংলাদেশ

Slider খেলা

সাফ চ্যাম্পিয়নশিপের ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে ভুটানকে ৩-১ গোলে হারিয়েছে বাংলাদেশ। এ জয়ের ফলে ‘বি’ গ্রুপ থেকে সেমিফাইনালে উঠে গেল বাংলাদেশ।

দক্ষিণ এশিয়ার ফুটবলের শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ে বাংলাদেশ সবশেষ সেমিফাইনালে খেলেছিল ২০০৯ সালে। অর্থাৎ ১৪ বছর ও পাঁচ আসর পর বাংলাদেশ শেষ চারে উঠল।

সাফের সেমিফাইনালে উঠতে ভুটানের সঙ্গে ড্র করলেই চলে এমন সমীকরণ নিয়ে আজ বুধবার রাত ৮টায় ভারতের বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে মাঠে নামে বাংলাদেশ। খেলার ১২ মিনিটেই বক্সের সামনে থেকে আচমকা শটে গোল করেন ভুটানের সেন্দা দর্জি। তবে বেশিক্ষণ এগিয়ে থাকার আনন্দ ধরে রাখতে পারেনি তারা। ২১ মিনিটে রাকিবের পাস থেকে মোরসালিনের দুর্দান্ত গোলে সমতায় ফেরে হ্যাভিয়ার ফার্নান্দেজের শিষ্যরা।

৩০ মিনিটে ফুন্টশো জিগমের আত্মঘাতী গোলে লিড নেয় বাংলাদেশ। মোরসালিনের কাছ থেকে উড়ে আসা বলে শট নিয়েছিলেন রাকিব। তবে সেই বল ভুটানের জিগমের গায়ে লেগে জড়িয়ে যায় নিজেদের জালে। বাংলাদেশ এগিয়ে যায় ২-১ ব্যবধানে।

৩৬ মিনিটে বক্সের বাইরে ভুটানের ডিফেন্ডার শেরুব দর্জিকে কাটিয়ে রাকিব একাই ঢুকে পড়েন প্রতিপক্ষের বিপৎসীমানায়। ডান পোস্টের কাছ থেকে শট নেন তিনি। বল দ্বিতীয় পোস্টে লেগে জড়িয়ে যায় জালে। বাংলাদেশ এগিয়ে যায় ৩-১ গোলে।

বিরতির পর বাংলাদেশ দুটি পরিবর্তন এনেছে। মোহাম্মদ সোহেল রানার জায়গায় নেমেছেন মজিবর রহমান জনি। আর রাকিবকে উঠিয়ে নামানো হয়েছে রফিকুল ইসলামকে। কিন্তু গোলের ব্যবধান বাড়েনি। ফলে ৩-১ ব্যবধানে জয় নিয়ে সেমিতে ওঠে বাংলাদেশ

উল্লেখ্য, ভুটানের বিপক্ষে এখন পর্যন্ত ১৩টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যার মধ্যে মাত্র একটিতে হেরেছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *