ছহুল হোসাইন সুষ্ঠু নির্বাচনে ইসির সদিচ্ছাই যথেষ্ট

Slider জাতীয়

Chhahul_Hossainsm_262560987

ঢাকা: সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের (ইসি) সদিচ্ছা ও আন্তরিকতাই যথেষ্ট বলে মত দিয়েছেন সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ ছহুল হোসাইন।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে নির্বাচন বিষয়ক রিপোর্টিংয়ের ওপর আয়োজিত এক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মত দেন।

ছহুল হোসাইন বলেন, সুষ্ঠু নির্বাচন আয়োজনে সংবিধান নির্বাচন কমিশনকে (ইসি) অনেক ক্ষমতা দিয়েছে। ওই ক্ষমতা প্রয়োগে ইসির ইচ্ছা ও আন্তরিকতা থাকতে হবে। সুষ্ঠু নির্বাচনের জন্য ইসির সদিচ্ছা ও আন্তরিকতাই যথেষ্ট। এছাড়া সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সংবাদমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

এ জন্য মিডিয়াকেও নিরপেক্ষ ও দায়িত্বশীল হতে হবে বলে মন্তব্য করেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সাবেক এই নির্বাচন কমিশনার বলেন, লতিফ সিদ্দিকীর সংসদ সদস্য পদ থাকা না থাকার বিষয়টি এখন দলীয় সিদ্ধান্তের বিষয়। তাকে বহিষ্কারের বিষয়ে দল সংসদ সচিবালয়কে জানালে স্পিকার তা নির্বাচন কমিশনের কাছে পাঠাবেন। এরপর নির্বাচন কমিশন সে বিষয়ে সিদ্ধান্ত নেবে।

সভাপতির বক্তব্য ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা বলেন, জনগণ নির্বাচন কমিশনকে স্বাধীন ও সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে আরো শক্তিশালী দেখতে চায়। সুষ্ঠু নির্বাচনের জন্য ইসিকে তার ক্ষমতা প্রয়োগ করতে হবে।

এ সময় সংগঠনটির সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন, রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি’র আহ্বায়ক শেখ নজরুল ইসলাম এবং ডিআরইউ’র প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক কাজী সোহাগ উপস্থিত ছিলেন।

এর আগে ডিআরইউয়ের তত্ত্বাবধায়নে অনুষ্ঠিত কর্মশালায় প্রায় ৫০ সংবাদকর্মী অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *