কার প্ররোচনায় মার্কিন নিষেধাজ্ঞা, জানালেন শিক্ষা উপমন্ত্রী

Slider শিক্ষা

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের প্ররোচনায় যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে বলে অভিযোগ তুলেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলি ও কুরি’ শান্তি পদক পাওয়ার ৫০ বছর উপলক্ষে আজ মঙ্গলবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এ অভিযোগ তোলেন।

ড. ইউনূসের প্ররোচনায় যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে দাবি করে শিক্ষা উপমন্ত্রী বলেন, ‘পৃথিবীর কোনো রাষ্ট্রের সাথে আমাদের খারাপ সম্পর্ক নেই। মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আমাদের খুবই ভালো সম্পর্ক। বিএনপি সরকারের ক্রিয়ানক খালেদা জিয়ার কুপুত্রকে তারা লিখিতভাবে ব্যান করেছে। আওয়ামী লীগের কোনো ব্যক্তিকে, কর্মীকে, নেতাকে কিন্তু তারা আওয়ামী লীগের সময়ে নিষিদ্ধ করে নাই। এই স্যাংশনের যে বিষয়টা, সেটা কিছু ব্যক্তির নাম উল্লেখ করে প্রথমবারের মতো তারা ইউনুস সাহেবের প্ররোচনায় এই কাজটা করেছে।’

তিনি আরও বলেন, ‘কিছু নির্দিষ্ট সংখ্যক ব্যক্তিকে ঘায়েল করার জন্য এই পায়তারা করেছে ইউনূস, তার প্রিয়জন হিলারি ক্লিনটনের মাধ্যমে। নোবেলে শান্তি পুরস্কারকে অশান্তির কাজে লাগাতে যুদ্ধবাজ আমেরিকা রাজনীতিবিদ হিলারি ক্লিনটনের সাথে গাঁট বেঁধেছেন ড. মোহাম্মদ ইউনূস।’

উপমন্ত্রী বলেন, ‘বিএনপি-জামায়াত জোট বাইডেন প্রশাসনে তদবিরকারক (লবিস্ট) নিয়োগ দিয়েছে, এমনকি ইউরোপীয় ইউনিয়নেও। তাদেরকে পথ দেখাচ্ছেন এবং এদের তদবিরকে ভিত্তি দিচ্ছে তিনি। ড. ইউনূস অনেক জায়গায় বলেছেন, জীবনের শেষে এসেও প্রতিশোধ নেবেন। এই প্রেক্ষিতেই বিদেশিরা আমাদের অভ্যন্তরীণ বিষয়ে অতি উৎসাহী হয়ে ওঠেছে।’

মহিবুল হাসান চৌধুরী বলেন, বঙ্গবন্ধু কখনো সহিংসতাকে প্রশ্রয় দেয়নি। অপশাসন, দুঃসাসন সকল বিষয়ে প্রতিবাদ করেছেন সুশৃঙ্খলভাবে, শান্তির মধ্য দিয়ে। দেশে একটা গোষ্ঠী অশান্তি চায়। তাদের লক্ষ্য থাকে সরকারকে বিপাকে ফেলা। কারণ দেশে অশান্তি সৃষ্টি হলেই অন্য দেশগুলো সুযোগ পায়। ব্যবসায়ী দিক থেকে তারা সুবিধা নেয়।’

ছাত্রসমাজকে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে পুথিগত পড়াশোনার পাশাপাশি বিভিন্ন ভাষা ও প্রযুক্তি বিষয়াবলিতে দক্ষ হওয়ার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস। প্রবন্ধের ওপর আলোকপাত করেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম। বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মিনহাজ উদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক।

প্রসঙ্গত, ২০২১ সালের ১০ ডিসেম্বর বাংলাদেশের বিশেষ বাহিনী র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও এর সাতজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট জাতীয় নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশি নাগরিকদের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করেছে। এই নীতি অনুযায়ী, ভোটের অনিয়মের সঙ্গে জড়িত কোনো বাংলাদেশিকে ভিসা দেবে না দেশটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *