ঘুষের অভিযোগে ইউক্রেনের প্রধান বিচারপতি গ্রেপ্তার

Slider সারাবিশ্ব


ঘুষ নেওয়ার অভিযোগে ইউক্রেনের সুপ্রিম কোর্টের প্রধান ও প্রধান বিচারপতি ভেসেভলোদ কেনিয়াজিয়েভকে গ্রেপ্তার করেছে দেশটির আইন প্রয়োগকারী সংস্থা।

আজ মঙ্গলবার রাজধানী কিয়েভে প্রধান বিচারপতির সরকারি বাসভবন থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

দেশটির প্রেসিডেন্টের উপদেষ্টা সেরহি লেশচেঙ্কো টেলিগ্রামে বলেছেন, ইউক্রেনীয় দুর্নীতি দমন ব্যুরো এবং বিশেষায়িত দুর্নীতিবিরোধী প্রসিকিউটরের কার্যালয় তার বিরুদ্ধে ২৭ লাখ ডলার ঘুষ গ্রহণের প্রমাণ পেয়েছে।

এর আগে রয়টার্স জানিয়েছিল, দেশটির দুর্নীতি দমন সংস্থা সুপ্রিম কোর্টের বড় আকারের একটি দুর্নীতি তদন্ত করছে। তারা সোফায় ডলারের বান্ডিল স্তূপ করে রাখা একটি ছবিও প্রকাশ করেছে। সংস্থাটি সোমবার দুর্নীতিতে জড়িত হিসেবে কারও নাম প্রকাশ করা হয়নি। তবে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, প্রধান বিচারপতিকে ঘুষ গ্রহণের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নে যোগদানের শর্ত হিসেবে ইউক্রেনকে দুর্নীতি দমন করতে হবে। গত কয়েক বছর ধরে এই ক্ষেত্রে অগ্রগতি অর্জন করলেও টিআইবি সূচকে বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ১১৬তম স্থানে রয়েছে দেশটি।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, উদ্ধারকৃত ডলার এসেছে ইউক্রেনীয় ধনকুবের কস্টিয়ান্টিন জেভাগোর কাছ থেকে। ডিসেম্বরে কিয়েভের অনুরোধে ফ্রান্সে তিনি গ্রেপ্তার হয়েছেন।

কস্টিয়ান্টিনের মামলার সঙ্গে জড়িত দেশটির সুপ্রিম কোর্টের ১৮ জন বিচারপতির বাস ভবনে তল্লাশি চালানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *