টাকার মান আরও কমল

Slider অর্থ ও বাণিজ্য


মার্কিন ডলারের বিপরীতে আবারও মান হারাল টাকা। এখন প্রতি ডলার বিক্রি হচ্ছে ১০৪ দশমিক ৫ টাকায়। আজ বুধবার বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে এ দামে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। এত দিন ১০৩ টাকায় ডলার বিক্রি হচ্ছিল।

বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা বলেন, ‘বাজারের চাহিদা ও সরবরাহের সঙ্গে সামঞ্জস্য রেখে ক্রমান্বয়ে বিনিময় হার নির্ধারণের লক্ষ্যে টাকার মান কমানো হয়েছে। আমরা ধীরে ধীরে ডলারের সঙ্গে টাকার বিনিময় হার সমন্বয় করছি।’

সবশেষ গত ৩০ এপ্রিল প্রবাসী আয়ে ডলারের দাম বাড়িয়ে ১০৭ টাকা থেকে বাড়িয়ে ১০৮ টাকা পুনর্নির্ধারণ করা হয়। রপ্তানি আয়ে ডলারের দাম এক টাকা বাড়িয়ে ১০৬ টাকা পুনর্নির্ধারণ করা হয়। ব্যাংকিং চ্যানেলে ডলারের প্রবাহ বাড়াতেই এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে তখন জানায় কেন্দ্রীয় ব্যাংক।

গত প্রায় এক বছর ধরে দেশে ডলার সংকট চলছে। আমদানি বিল মেটাতে ব্যাংকগুলোর কাছে বেশি করে ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক।

আমদানি ব্যয় মেটাতে বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ৫৬ মিলিয়ন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। সর্বশেষ বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৩০ দশমিক ৯৩ বিলিয়ন ডলার।

এদিকে, চলতি বছরের শেষে প্রায় ১ দশমিক ১৫ বিলিয়ন ডলার ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) বিল পরিশোধ করতে হবে। এরপর রিজার্ভের পরিমাণ নামবে ২৯ বিলিয়ন ডলারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *