খালেদা জিয়া কবে বাসায় ফিরবেন, জানা যাবে কাল

Slider বাংলার মুখোমুখি

রাজধানীর এভারকেয়ার হাসপাতালের কেবিনে চিকিৎসকদের ‘নিবিড় পর্যবেক্ষণে’ থাকা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কবে বাসায় ফিরবেন, তা আগামীকাল মঙ্গলবার জানাবেন চিকিৎসকরা।

আজ সোমবার গণমাধ্যমকে এ তথ্য জানান খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন।

বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত এই চিকিৎসক বলেন, চিকিৎসকদের ‘নিবিড় পর্যবেক্ষণে’ রয়েছেন খালেদা জিয়া। গত দুই দিনে হাসপাতালে তার হৃদযন্ত্র, লিভার (যকৃৎ) ও কিডনির বিভিন্ন পরীক্ষা করা হয়েছে। এসব পরীক্ষার প্রতিবেদন নিয়ে চিকিৎসকদের বোর্ডের সদস্যরা গতকাল রোববার রাতে পর্যালোচনা বৈঠক করেছে।

এর আগে গতকাল অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন বলেন, ‘হাসপাতালে ভর্তি হওয়ার পরে ম্যাডামের বেশ কিছু পরীক্ষা মেডিকেল বোর্ডের পরামর্শক্রমে করা হয়েছে। ওইসব পরীক্ষার রিপোর্ট আসা শুরু করেছে। মেডিকেল বোর্ড আজ (গতকাল) সন্ধ্যায় কোনো এক সময়ে বসবেন এবং রিপোর্টগুলো পর্যালোচনা করে ওনার পরবর্তী পর্যায়ের যে চিকিৎসা দেওয়া প্রয়োজন, তা দেবেন।’

খালেদা জিয়ার স্বাস্থ্যে অবস্থা সম্পর্কে তিনি বলেন, ‘গত কিছু দিন ধরে ওনার লিভারে জটিলতা ছিল, কিডনির জলিনতা আছে, হার্টের জটিলতা ছিল। সর্বপরি, লিভারের জটিলতার জন্য বিদেশে যেতে মেডিকেল বোর্ড ও এই হাসপাতাল পরামর্শ দিয়েছিল। কেন যেতে পারেনি, তা আপনারাও জানেন, দেশবাসীও জানে।’

পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসকদের পরামর্শে গত শনিবার সন্ধ্যায় খালেদা জিয়াকে হাসপাতালে ভর্তি করা হয়। তিনি বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে গঠিত মেডিকেল বোর্ডের তত্ত্বাবধানে চিকিৎসা নিচ্ছেন।

রাজধানীর গুলশানের ভাড়াবাসা ফিরোজা থেকে শনিবার বিকেলে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয়। এভারকেয়ার হাসপাতালে তাকে সার্বক্ষণিক দেখাশোনা করছেন প্রয়াত আরাফাত রহমান কোকোর সহধর্মিনী শর্মিলা রহমান সিঁথি। লন্ডন থেকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও জোবাইদা রহমান সবসময় খোঁজ রাখছেন বলে জানান অধ্যাপক জাহিদ।

এর আগে সবশেষ গত ২৭ ফেব্রুয়ারি স্বাস্থ্য পরীক্ষার জন্য বিএনপি চেয়ারপারসন এভারকেয়ার হাসপাতালে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *