প্রবাসী ও রপ্তানি আয়ে ডলারের দাম বাড়ল

Slider অর্থ ও বাণিজ্য

এক মাসের ব্যবধানে রপ্তানি আয়ের ক্ষেত্রে ডলারের দাম আবারও বাড়ানো হয়েছে। একই সঙ্গে বাড়ানো হয়েছে প্রবাসী আয়ের ক্ষেত্রে ডলারের দাম। ফলে এখন থেকে রপ্তানিকারকেরা রপ্তানি আয়ের ক্ষেত্রে প্রতি ডলারের দাম পাবেন ১০৬ টাকা। আর প্রবাসী আয়ে ডলারের দাম হবে ১০৮ টাকা।

এছাড়া বৈধ পথে দেশে বৈদেশিক মুদ্রা পাঠাতে উৎসাহিত করতে চলতি সপ্তাহ থেকে প্রবাসীদের প্রতি মার্কিন ডলারের বিপরীতে ১১০ টাকা ৭০ পয়সা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকগুলো।

রোববার অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, প্রবাসীদের ক্ষেত্রে ব্যাংক প্রতি ডলারের মূল্য ১০৮ টাকা দেবে। তবে এর সঙ্গে সরকার ঘোষিত ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনা যোগ হবে। বিদেশের এক্সচেঞ্জ হাউজেও ডলারের দামের সঙ্গে প্রণোদনা যোগ করে ১১০ টাকা ৭০ পয়সা দেখানো হবে।

এখন পর্যন্ত প্রবাসীরা ব্যাংক থেকে প্রতি ডলারের বিনিময় মূল্য ১০৭ টাকা পাচ্ছেন। নতুন এ সিদ্ধান্ত সোমবার থেকে কার্যকর করা হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গত বছরের মার্চ থেকে দেশে ডলার-সংকট প্রকট আকার ধারণ করে। এ সংকট মোকাবিলায় শুরুতে ডলারের দাম বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। কিন্তু এতে সংকট আরও বেড়ে যায়।

পরে গত সেপ্টেম্বরে বাংলাদেশ ব্যাংক ডলারের দাম নির্ধারণের দায়িত্ব থেকে সরে দাঁড়ায়। এ দায়িত্ব দেওয়া হয় এবিবি ও বাফেদার ওপর। এর পর থেকে এই দুই সংগঠন মিলে রপ্তানি ও প্রবাসী আয় এবং আমদানি দায় পরিশোধের ক্ষেত্রে ডলারের দাম নির্ধারণ করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *