ইতিহাস গড়ার পথে বাংলাদেশের সালমা

Slider খেলা


আগে থেকেই ছিলেন ফিফার সহকারী রেফারি। গত ফেব্রুয়ারিতে প্রথম বাংলাদেশি হিসেবে এশিয়ান ফুটবল ফেডারেশনের (এএফসি) এলিট প্যানেলের রেফারি হিসেবেও জায়গা করে নেন সালমা আক্তার মনি। এবার দক্ষিণ এশিয়ার গণ্ডির বাইরে বাংলাদেশের প্রথম নারী রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করতে যাচ্ছেন তিনি।

আসন্ন সাউথইস্ট এশিয়ান গেমস (এসইএ) ফুটবলে সহকারী রেফারির দায়িত্ব পালন করবেন সালমা। এজন্য আজ রোববার মধ্যরাতে কম্বোডিয়ার উদ্দেশে দেশ ছাড়বেন তিনি।

আাগামী ৩ থেকে ১৫ মে পর্যন্ত কম্বোডিয়াতে অনুষ্ঠিত হবে সাউথ ইস্ট এশিয়ান গেমস (সি-গেমস)। এই টুর্নামেন্টেই সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন সালমা। ৮ দলের এই টুর্নামেন্টে ‘এ’ গ্রুপে আছে ফিলিপাইন, ভিয়েতনাম, মালয়েশিয়া ও মিয়ানমার। ‘বি’ গ্রুপে আছে কম্বোডিয়া, সিঙ্গাপুর, লাওস ও থাইল্যান্ড।

টুর্নামেন্টটিতে রেফারিং করতে যাওয়ার আগে সংবাদমাধ্যমে সালমা জানান, এলিট রেফারি হিসেবে এটিই তার প্রথম কাজ। সবাই যেন তার জন্য দোয়া করে, যাতে ভালোভাবে রেফারিং করে দেশের মান বাড়াতে পারেন তিনি।

বাংলাদেশের প্রথম ফিফা রেফারি জয়া চাকমা। এএফসি এলিট প্যানেলের জন্য জয়া ও সালমা দুজনই একাধিকবার পরীক্ষা দেন। সেখানে জয়া ব্যর্থ হলেও সফল হয়েছেন সালমা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *