নিজের ঠিকানায় আবদুল হামিদ

Slider সারাদেশ

দুই মেয়াদে টানা ১০ বছর দায়িত্ব পালনের পর বঙ্গভবন ছেড়ে নতুন ঠিকানা রাজধানীর নিকুঞ্জের ‘রাষ্ট্রপতি লজে’ পৌঁছেছেন সদ্য বিদায়ী রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

সোমবার (২৪ এপ্রিল) দুপুর ২টার দিকে নিকুঞ্জের নিজ বাসায় পৌঁছান তিনি।

এর আগে বঙ্গভবনের প্রধান ফটক পর্যন্ত ফুলের পাপড়ি ছড়িয়ে ও বিউগলের করুণ সুর বাজিয়ে আবদুল হামিদকে বিদায় দেয়া হয়। এরপর তার গাড়ি বহরের যাত্রা শুরু হয়। এ সময় তাকে এসকর্ট দেয় পুলিশের অশ্বারোহী দল।

আবদুল হামিদের নিকুঞ্জে অবস্থিত নিজ বাসা রাষ্ট্রপতি লজে এরই মধ্যে প্রয়োজনীয় জিনিসপত্র ও অন্যান্য সামগ্রী স্থানান্তর করা হয়েছে বলে জানা গেছে।

এদিকে বঙ্গভবন ছাড়ার আগে সদ্য বিদায়ী এ রাষ্ট্রপতি সাংবাদিকদের বলেন, আজ থেকে আমি সাধারণ মানুষ হিসেবে মুক্তভাবে চলাচল করতে পারব।

আরও পড়ুন: আবদুল হামিদকে রাজসিক বিদায়

নতুন রাষ্ট্রপতির কাছে প্রত্যাশা সম্পর্কে জানতে চাইলে আবদুল হামিদ বলেন, নতুন রাষ্ট্রপতি যেন সাংবিধানিকভাবে তার দায়িত্ব পালন করতে পারেন এটাই আমার এবং জাতির প্রত্যাশা।

তিনি আরও বলেন, ‘এই উপমহাদেশে আমিই প্রথম রাষ্ট্রপতি হিসেবে একটানা ১০ বছরের বেশি দায়িত্ব পালন করলাম। এর আগে ভারত বা পাকিস্তানেও কেউ এতদিন দায়িত্ব পালন করেননি।’

১৯৫৯ সালে ছাত্রলীগে যোগদানের মাধ্যমে আবদুল হামিদের রাজনৈতিক জীবন শুরু হয়। ১৯৬৯ সালের শেষ দিকে তিনি আওয়ামী লীগে যোগ দেন। আবদুল হামিদ নবম সংসদে স্পিকার নির্বাচিত হন এবং ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এর আগে তিনি ডেপুটি স্পিকার ছিলেন। আবদুল হামিদ ১৯৭১ সালে দেশের স্বাধীনতার পর থেকে সাতবার সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হন।

পরে আবদুল হামিদ ২০১৩ সালের ২২ এপ্রিল বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হন। রাষ্ট্রপতি হামিদ ১৯৪৪ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলার কামালপুরে জন্মগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *