ফাঁকা ঢাকা আজ দূষণে তৃতীয়

Slider জাতীয়


ঈদের ছুটি চলছে, রাজধানীর সড়কে নেই গাড়ি। রাস্তাঘাট অনেকটাই ফাঁকা। গতকাল অল্প হলেও বৃষ্টি হয়েছে নগরীতে। তবে এ অবস্থাতেও আজ রোববার বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান তৃতীয়। এদিন সকাল ৬টা ১৫ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৫৪ নিয়ে রাজধানীর বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ হয়ে পড়ে।

এ তালিকায় ১৭২ একিউআই স্কোর নিয়ে শীর্ষে রয়েছে নেপালের কাঠমান্ডু; ১৫৮ নিয়ে দ্বিতীয় সংযুক্ত আরব আমিরাতের দুবাই। চতুর্থ স্থানে থাকা থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের স্কোর ১৫৩ এবং পঞ্চম স্থানে থাকা ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের স্কোর ১৩৯।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। এগুলো সেগুলো হল-বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো; ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *